Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অ্যাডভোকেট পিকের ‘ইতিহাসের সাক্ষী’র মোড়ক উন্মোচন

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০৯

ঢাকা: বিশিষ্ট চিন্তাবিদ গবেষক লেখক অ্যাডভোকেট মোহাম্মদ পিকে আব্দুর রবের ইতিহাস ভিত্তিক রাজনৈতিক গ্রন্থ ইতিহাসের সাক্ষী (ভারত ও বাংলাদেশ প্রসঙ্গ) বইটির প্রকাশনা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে সোমবার (২ সেপ্টেম্বর) এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

বইটির মোড়ক উন্মোচন উৎসবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের সাবেক পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আলমগী, এবি পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ফুয়াদ, মুসলিম ছাত্রলীগের সভাপতি নূর আলমসহ অনান্যরা।

এ সময় আসাদুজ্জামান ফুয়াদ বলেন, লেখককে ধন্যবাদ এই বইটি লেখার জন্য। কেননা বইটি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আসল ইতিহাস সবাই জানতে পারবেন। দেশকে যারা নতুন করে মুক্ত করেছেন এই বইটি সেই তরুণদের পড়া উচিত। তারা প্রকৃত ইতিহাস এই বই থেকে জানতে পারবেন।

নিজের লেখা বই নিয়ে অ্যাডভোকেট পিকে বলেন, আমরা বাঙালিরা সেই দুর্ভাগা জাতি যারা দুইবার স্বাধীন হয়েও স্বাধীনতার স্বাদ পাইনি। যেকারণে আমরা স্বাধীনতার স্বাদ পাইনি সেই বৈষম্য নিয়েই বইটি লিখেছি। গত ৫ আগস্ট বাংলাদেশ যে দ্বিতীয়বার স্বাধীন হলো এটি জনগণের স্বাধীনতা।

অ্যাডভোকেট পিকে পেশাগত জীবনে একজন আইনজীবী। লেখক ও কলামিস্ট হিসেবেও সুনাম রয়েছে তার। ছোটবেলা থেকেই তার ইচ্ছা ছিল দেশ ও জাতির জন্য কিছু করবেন। সে লক্ষ্য নিয়েই ধীরে ধীরে এসেছেন আজকের অবস্থানে। লেখালেখির মতো ছাত্র জীবন থেকেই রাজনীতি সচেতন ছিলেন ড. পিকে। বিভিন্ন সময় রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ পদে থেকেছেন তিনি। ফলে মানুষকে খুব কাছে থেকে জানার সুযোগ হয়েছে তার।

বইটিতে তিনি প্রমাণ করতে চেয়েছেন ভারত ভেঙে ১৯৪৭ সালের ১৪ আগস্ট পাকিস্তান নামক একটি রাষ্ট্রের সৃষ্টি হলেও ভারতের অবশিষ্ট অংশ ব্রিটিশ কর্তৃক পরিত্যক্ত হয়েছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অগ্রনায়ক হলেও স্বাধীনতার ঘোষক ছিলেন জিয়াউর রহমান। এসবের পাশাপাশি বাংলাদেশের স্বাধীনতা পূর্ব ও পরবর্তী রাজনৈতিক প্রেক্ষাপটগুলোও বইটিতে তুলে ধরেছেন লেখক।

সারাবাংলা/ইএইচটি/ইআ

ইতিহাসের সাক্ষী মোড়ক উন্মোচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর