Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউএসএইড’র আরো সহযোগিতা চায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২২

ঢাকা: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ‘এসো শিখি’ প্রকল্পে দুর্যোগ মোকাবিলায় করণীয় এবং স্যানিটাইজেশন ও মোটিভেশনাল প্রোগ্রামের বিষয়ে ইউএসএইডের আরো সহযোগিতা চান প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক উপদেষ্টা ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার।

এ প্রকল্প ছাড়াও শিক্ষার্থীদের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ভবিষ্যতে নেওয়া বিভিন্ন প্রকল্পে ইউএসএইডের সহযোগিতা চেয়েছেন তিনি।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দারের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্যা অ্যাফেয়ার্স হেলেন লাফেভ মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে তারা পারস্পরিক স্বার্থসংশিষ্ট দ্বিপাক্ষিক বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তারা ইউএসএইডের সহায়তায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘সবাই মিলে শিখি’ এবং ‘এসো শিখি’ প্রকল্পের কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা ‘সবাই মিলে শিখি’ প্রকল্পের একীভূত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে মাস্টার ট্রেইনার ও শিক্ষকদের প্রশিক্ষণের উপর গুরুত্ব আরোপ করেন। বিশেষ করে ইংরেজি ভাষা শিক্ষার উপর ট্রেনিংয়ের বিষয়ে জোর দেন।

উল্লেখ্য, ইউএসএইডের সহায়তায় বাংলাদেশে ‘সবাই মিলে শিখি’ প্রকল্পের আওতায় দেশের ১১ জেলায় ৩৬টি উপজেলার ৫,০০০ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাস্টার ট্রেইনার ও শিক্ষক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এ প্রকল্পের মেয়াদ মে ২০২২ থেকে এপ্রিল ২০২৭ পর্যন্ত। ইউএসএইড এর আরেকটি প্রকল্প ‘এসো শিখি’ যার মেয়াদ ২০২১ থেকে ২০২৬ পর্যন্ত। এ প্রকল্পের এলাকা হলো দেশের আটটি বিভাগের ১৫ জেলার ৮১টি উপজেলাধীন ১০,০৪৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ প্রকল্পের প্রধান কাজ দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী ক্ষতিগ্রস্ত বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখা।

সারাবাংলা/জেআর/ইআ

ইউএসএইড টপ নিউজ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর