Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এখনো পানিবন্দি ৫ লাখ ৮২ হাজার পরিবার, মারা গেছেন ৭১ জন

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

ঢাকা: বন্যাদুর্গত এলাকায় এখনো পানিবন্দি ৫ লাখ ৮২ হাজার ১৫৫টি পরিবার। ক্ষতিগ্রস্ত হয়েছেন ৫০ লাখ ২৪ হাজার ২০২ জন। এ পর্যন্ত মারা গেছেন ৭১ জন।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানায়, পানিবন্দি পরিবারগুলোর জন্য পর্যাপ্ত খাবার দেওয়া হচ্ছে। পাশাপাশি মেডিকেল টিম চিকিৎসা সেবায় নিয়োজিত রয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বন্যায় মোট ১১টি জেলার ৬৮টি উপজেলার ৫০৪টি ইউনিয়ন ও পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়। এসব এলাকায় এখনো ৫ লাখ ৮২ হাজার ১৫৫টি পরিবার পানিবন্দি রয়েছে।

সূত্র আরও জানায়, বন্যায় ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা ৫০ লাখ ২৪ হাজার ২০২ জন। এ পর্যন্ত মারা গেছে ৭১ জন। এদের মধ্যে পুরুষ ৪৫ জন, নারী সাত জন এবং শিশু ১৯ জন। কুমিল্লায় মারা গেছে ১৯ জন, ফেনীতে ২৮ জন, চট্টগ্রামে ৬ জন, খাগড়াছড়িতে একজন, নোয়াখালীতে ১১ জন, ব্রাহ্মণবাড়ীয়ায় একজন, লক্ষ্মীপুর একজন, কক্সবাজারে তিন জন এবং মৌলভীবাজার একজন। আর মৌলভীবাজারে একজন নিখোঁজ রয়েছেন।

এদিকে, ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়া, সিলেট, লক্ষীপুর ও কক্সবাজার, চট্টগ্রাম, খাগড়াছড়ি, হবিগঞ্জ সিলেট, ব্রাহ্মণবাড়ীয়া ও কক্সবাজার জেলার বন্যা পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক। অপরদিকে, মৌলভীবাজারের বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে এবং ফেনী, কুমিল্লা, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার বন্যা পরিস্থিতি উন্নতি হচ্ছে।

মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, পানিবন্দি ও ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয় দেওয়ার জন্য বর্তমানে ৩ হাজার ৬১২টি আশ্রয়কেন্দ্র খোলা আছে এবং আশ্রয়কেন্দ্রগুলোতে মোট ২ লাখ ৮৫ হাজার ৯৯৬ জন লোক এবং ৩১ হাজার ২০৩টি গবাদি পশু রয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা প্রদানের জন্য বর্তমানে ৪৬৯টি মেডিকেল টিম চালু রয়েছে। এ ছাড়া দেশের সব জেলায় পর্যাপ্ত ত্রাণ সামগ্রী মজুদ রয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয় আরও জানায়, বন্যা উপদ্রুত এলাকায় সরকারি-বেসরকারিসহ সব পর্যায় থেকে ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে। এদিকে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা মোট ১ লাখ ৮৬ লাখ ১০০ প্যাকেট শুকনা খাবার, কাপড় ও পানি দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের (ডিডিএম) মাধ্যমে বন্যা কবলিত এলাকায় পাঠানো হয়েছে। পাশাপাশি সশস্ত্রবাহিনী কর্তৃক বন্যাদুর্গত এলাকায় ৩ লাখ ৯১ হাজার ১৮৬ প্যাকেট ত্রাণ, ২২ হাজার ৪১০ প্যাকেট রান্না করা খাবার বিতরণ করা হয়েছে।

সশস্ত্রবাহিনী মোট ৪২ হাজার ৯৫৭ জনকে উদ্ধার করেছে এবং ৫০ হাজার ২৫৭ জনকে স্বাস্থ্যসেবা দিয়েছে। তারা হেলিকপ্টারের মাধ্যমে ১৫৩ জনকে উদ্ধার করেছে। এ ছাড়া ২৪টি ক্যাম্প এবং ১৮টি মেডিক্যাল টিম বন্যা উপদ্রুত এলাকায় চিকিৎসা সেবা দিয়েছে। এমনকি বন্যাদুর্গত জেলার দূরবর্তী স্থানগুলোতে সংশ্লিষ্ট সকলের সঙ্গে সমন্বয়ের মাধ্যেম ত্রাণ পৌঁছানোর ব্যবস্থা নিয়েছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

এলাকা টপ নিউজ পানিবন্দি বন্যাদুর্গত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর