Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হোন্ডা বাংলাদেশের রফতানি বাণিজ্যে নতুন অধ্যায়

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৭

ঢাকা: বাংলাদেশ থেকে মোটরসাইকেল রফতানির ঘোষণা দিয়েছে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড (বিএইচএল)। এই পদক্ষেপটি স্থানীয় সরবরাহ বৃদ্ধি, বৈদেশিক মুদ্রা অর্জন এবং মোটরসাইকেল ব্যবসার মাধ্যমে বাংলাদেশের কর্মসংস্থান এবং অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ফলে দেশে ও আন্তর্জাতিক বাজারে প্রতিষ্ঠানটির সুনাম আরও বৃদ্ধি পাবে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) মুন্সিগঞ্জের আবদুল মোনেম অর্থনৈতিক অঞ্চলে হোন্ডার নিজস্ব কাার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে জানানো হয়, হোন্ডার বৈশ্বিক নীতি অনুসারে, বিএইচএল বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক পরিবেশের চ্যালেঞ্জগুলি মোকাবিলায় সক্রিয় পদক্ষেপ গ্রহণ করেছে, বিশেষ করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়া। বিএইচএল-এর উৎপাদনের জন্য প্রয়োজনীয় কাঁচামাল এবং কেডি (Knocked Down) অংশ আমদানির জন্য যথেষ্ট বৈদেশিক মুদ্রা প্রয়োজন, এবং কোম্পানিটি এসব মৌলিক উপাদান আমদানি করার সীমাবদ্ধতার কারণে বাড়তি গ্রাহক চাহিদা পূরণে বাধা পাচ্ছে।

বিএইচএলের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও শিগেরু মাতসুজাকি বলেন, আমরা দুটি মূল পদক্ষেপ নিচ্ছি– স্থানীয় সরবরাহ বৃদ্ধি এবং রফতানি শুরুর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন। আমাদের লক্ষ্য, বাংলাদেশের অর্থনীতিকে সহায়তা করা এবং মোটরসাইকেল ব্যবসার মাধ্যমে মানুষের জীবনযাত্রার মান উন্নত করা।

বিএইচএল সফলভাবে চলতি বছরের জানুয়ারিতে পরীক্ষামূলকভাবে গুয়াতেমালায় এক্স-ব্লেড মডেলটি বিমান পথে রফতানি করে। ওই সফলতার পর মঙ্গলবার এই সফলতার পর সমুদ্রপথে রফতানির যাত্রা শুরু করেছে প্রতিষ্ঠানটি। ভবিষ্যতে দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা এবং আফ্রিকায় রপ্তানির পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

বিএইচএল’র রফতানি ব্যবসার সফলতা এবং সম্প্রসারণ নিশ্চিত করতে, কোম্পানিটি স্বল্প ব্যয়ের দিকে গুরুত্ব দিচ্ছে।

কোম্পানিটি কাঁচামাল আমদানির জন্য কর অব্যাহতি এবং রফতানি প্রণোদনার জন্য সমর্থন চাচ্ছে; যাতে বৈশ্বিক বাজারে তার অবস্থান সুদৃঢ় করা যায়। আমরা সকল অংশীদার, যেমন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), শুল্ক দফতর (ডিইডিও) এবং আমাদের ব্যাংকিং অংশীদারদের কাছে বাংলাদেশের উন্নয়নের জন্য এই উদ্যোগগুলো সমর্থনের জন্য কৃতজ্ঞতা ও সহযোগিতা কামনা করছি।

বিএইচএল’র চিফ প্রোডাকশন অফিসার হিরোইকি ইয়াসুনাগা বলেন, গুণগত মান ও উদ্ভাবনের প্রতি বিএইচএল টিমের মনোযোগ এই মাইলফলক অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আমরা বিশ্বব্যাপী বাংলাদেশি উৎপাদন দক্ষতা প্রদর্শন করতে পেরে গর্বিত এবং আন্তর্জাতিক ও দেশীয় বাজারে কঠোর মানদণ্ড পূরণকারী বিশ্বমানের মোটরসাইকেল উৎপাদনে আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

বিএইচএল’র চিফ মার্কেটিং অফিসার শাহ মুহাম্মদ আশেকুর রহমান বলেন, আন্তর্জাতিক বাজারে আমাদের এই অংশগ্রহণ শুধু আমাদের ব্র্যান্ডের বৈশ্বিক সুনাম উন্নত করে না, বরং আমাদের স্থানীয় কৌশলগত উদ্দেশ্যগুলোকে আরো দৃঢ় করে। আমাদের বৈশ্বিক দক্ষতা ও স্থানীয় বাজারের সম্ভাবনা বোঝার মাধ্যমে, আমরা বিশ্বজুড়ে গ্রাহকদের পরিবর্তনশীল চাহিদা পূরণের জন্য সম্পূর্ণ প্রস্তুত, সেইসঙ্গে বাংলাদেশের বাজারে প্রবৃদ্ধি ও উদ্ভাবন চালিয়ে যাচ্ছি।

সারাবাংলা/ইএইচটি/ইআ

বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড (বিএইচএল) রফতানি বাণিজ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর