Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেপ্টেম্বরের ৩ দিনে আক্রান্ত ছাড়াল ১ হাজার, মৃত্যু ৫ জনের

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৬

ঢাকা: দেশে সেপ্টেম্বরের প্রথম তিন দিনে এক হাজার ১০২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এদের মধ্যে পাঁচ জন মারা গেছে। আর গত ২৪ ঘণ্টায় দেশে ৩৩৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়। এদের মধ্যে মারা গেছেন একজন।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম থেকে এই তথ্য জানানো হয়েছে।

সেখান থেকে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ৩৩৬ জনের মধ্যে পুরুষ ৬২ দশমিক ৭ শতাংশ ও নারী ৩৭ দশমিক ৩ শতাংশ। এর মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশনের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ১১৩ জন ডেঙ্গু আক্রান্ত আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। দুই সিটির বাইরে ঢাকা বিভাগের অন্যান্য এলাকায় বিগত ২৪ ঘণ্টায় ৪৮ জন রোগী নতুনভাবে হাসপাতালে ভর্তি হয়েছেন ডেঙ্গু আক্রান্ত হয়ে।

বিগত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগে পাঁচ জন, চট্টগ্রাম বিভাগে ৮৭ জন, খুলনা বিভাগে ৩৩ জন, রাজশাহী বিভাগে নয় জন, রংপুর বিভাগে একজন, বরিশাল বিভাগে ৩৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এদিকে, সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় নতুন কোনো রোগী শনাক্ত হয়নি।

স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, চলতি বছরের ৩ সেপ্টেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১৩ হাজার ৯৪৩ জন। এর মধ্যে ৬১ দশমিক ৪ শতাংশ পুরুষ এবং ৩৮ দশমিক ৮ শতাংশ নারী। চলতি বছরের এ পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যুবরণ করেছেন ৮৮ জন। এর মাঝে ৬৪ দশমিক ৬ শতাংশ নারী ও ৪৬ দশমিক ৬ শতাংশ পুরুষ।

উল্লেখ্য, ২০২৩ সালে ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত ও মৃত্যুর যে ঊর্ধ্বমুখী চিত্র দেখা যায়, সেটার ধারাবাহিকতা বজায় ছিল চলতি বছরের জানুয়ারিতেও। মোট এক হাজার ৫৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী জানুয়ারি মাসে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেয়। এর মাঝে ১৪ জন মারা যান।

তবে ফেব্রুয়ারি মাস থেকে এই সংখ্যা কমে আসতে থাকে। এই মাসে ৩৩৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর মাঝে তিন জন মারা যান। মার্চে মাসে দেশে ৩১১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়। যার মাঝে পাঁচ জন মারা যাওয়ার তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর। এপ্রিলে ৫০৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়, যার মাঝে দুই জন মারা যান। মে মাসে ৬৪৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর মাঝে ১২ জন মারা গেছেন।

জুনে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭৯৮ জন চিকিৎসা নেন। এর মাঝে আটজন মারা যান। তবে জুলাই মাসে জুনের তুলনায় ৩ দশমিক ৩৪ গুণ বেশি বা দুই হাজার ৬৬৯ জন রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেন। এদের মধ্যে মারা যান ১২ জন। কিন্তু সেই হিসাব ছাড়িয়ে যায় আগস্টের পরিসংখ্যানে। এই মাসটিতে জুলাইয়ের তুলনায় ২ দশমিক ৬২ শতাংশ বেশি বা ছয় হাজার ৫২১ জন রোগী শনাক্ত হয়। যার মধ্যে মারা গেছেন ২৭ জন।

সারাবাংলা/এসবি/পিটিএম

ডেঙ্গু রোগী সেপ্টেম্বর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর