Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউপি চেয়ারম্যানের দখলে ১ হেক্টর বনভূমি, এক বছর পর উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩০

ইউপি চেয়ারম্যানের দখলে থাকা এক হেক্টর বনভূমি শুক্রবার উদ্ধার করে সেখনে বিভিন্ন ধরনের গাছের চারা রোপণ করেছে বন বিভাগ। ছবি: সারাবাংলা

কক্সবাজার: কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলহাজারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হাসানুল ইসলাম আদরের দখলে থাকা এক হেক্টর বনভূমি উদ্ধার করেছে বন বিভাগ। উদ্ধারের পর এরই মধ্যে সেখানে বিভিন্ন ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণের কাজও শুরু হয়েছে।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) সকাল থেকে বন বিভাগ ওই বনভূমি উদ্ধারের কার্যক্রম শুরু করে। পরে সেখানে নানা ধরনের গাছের চারা রোপণ করা হয়।

ডুলহাজারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হাসানুল ইসলাম আদর কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাবেক সংসদ সদস্য জাফর আলমের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। স্থানীয়দের ভাষ্য, জাফর আলমের ‘খুঁটির জোরে’ই হাসানুল ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে সরকার পতনের পর জনপ্রতিনিধিদের অপসারণ করা হলে হাসানুলও অপসারিত হয়েছেন।

কক্সবাজার বন বিভাগের ফাঁসিয়াখালি রেঞ্জ কর্মকর্তা মো. মেহরাজ উদ্দিন জানান, ডুলহাজারা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হাসানুল ইসলাম আদর খেলার মাঠের নাম দিয়ে এক বছর আগে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের পাশে বন বিভাগের এক হেক্টর জায়গা দখল করে নেন। সেখানে তিনি নানা ধরনের স্থাপনা গড়ে তোলেন। ওই জায়গা উদ্ধার করতে নিয়ে বন কর্মীরা এর আগে মারধরে শিকারও হয়েছে।

মেহরাজ উদ্দিন বলেন, শুক্রবার আমরা ওই বনভূমি উদ্ধার করেছি। সেখানে আমলকি, বহেরা, হরিতকি, জাম, গর্জন, চাপালিশ, অর্জুন, নিম, জারুল, গুটগুইটা, সিভিটসহ বিভিন্ন প্রজাতির বনজ, ফলজ, ঔষধি ও বিরল প্রজাতির বিভিন্ন গাছের চারা রোপণ করা হয়েছে।

সারাবাংলা/টিআর

ইউপি চেয়ারম্যানের দখল কক্সবাজার বন বিভাগ বনভূমি উদ্ধার বনভূমি দখল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর