Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথমে সংস্কার, পরে নির্বাচন: ফরহাদ মজহার

সারাবাংলা ডেস্ক
৭ সেপ্টেম্বর ২০২৪ ০০:৫৩

ফরহাদ মজহার। ছবি: সংগৃহীত

জাতীয় নির্বাচন আয়োজনের আগেই প্রয়োজনীয় রাষ্ট্র সংস্কারের কাজ শেষ করে নিতে হবে বলে মন্তব্য করেছেন কবি, লেখক ও দার্শনিক ফরহাদ মজহার। তিনি ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বানও জানান।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে বঙ্গীয় সাহিত্য সভা আয়োজিত জুলাইয়ের গণঅভ্যুত্থান নিয়ে এক কবিতা আবৃত্তি অনুষ্ঠানে অতিথি ছিলেন তিনি।

অনুষ্ঠানে ফরহাদ মজহার বলেন, গত ২০ বছরে দেশ ও জনগণের ন্যায্য অধিকার প্রয়োগের পক্ষে কথা বলতে পারিনি। ফ্যাসিস্ট সরকারের পতনের পর সেটি সম্ভব হচ্ছে। এখন জাতীয় নির্বাচন নিয়ে অনেক কথা হচ্ছে। কিন্তু দেশের অনেক খাতে, প্রায় খাতেই সংস্কার প্রয়োজন। প্রথমে সংস্কার, তারপর নির্বাচন।

আওয়ামী লীগ সরকারের সরকারের পতন হলেও ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই জারি রাখার আহ্বান জানান এই চিন্তাবিদ। বলেন, ফ্যাসিবাদের বিরুদ্ধে সংগ্রাম এখনো শেষ হয়নি। তাই আমাদের আরও সতর্ক থাকতে হবে। তরুণদের নেতৃত্বে ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

ফরহাদ মজহার আরও বলেন, তরুণরা আওয়ামী লীগ শাসনের বিরুদ্ধে জাতিকে ঐক্যবদ্ধ করেছে। এই একতা অব্যাহত রাখতে হবে। নিরীহ ছাত্র-জনতাকে হত্যা ও নির্যাতনের দায়ে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার করতে হবে।

সম্প্রতি দেশের জাতীয় সংগীত পরিবর্তনের দাবি তুলেছেন জামায়াতে ইসলামীর সাবেক আমির প্রয়াত গোলাম আজমের ছেলে সাবেক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহিল আমান আযমী। এ নিয়ে অনলাইনে-অফলাইনে নানা আলোচনা চলছে। ফরহাদ মজহার বলেন, জাতীয় সংগীত পরিবর্তন হলে তা নিয়ে বিরোধ তৈরি হবে। এখন বিরোধের সময় নয়, সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক মাহবুব মোর্শেদ। তিনি বলেন, ‘হাজার শহিদের রক্ত দিয়ে আমরা বিজয় অর্জন করেছি। এই ঐক্য ধরে রাখতে হবে। শহিদদের ভুলে গেলে চলবে না।’

বাসসের প্রধান সম্পাদক আরও বলেন, ‘দুই বছর আগে আমরা বিশ্বসাহিত্য কেন্দ্রে ভোটাধিকার ও মতপ্রকাশের স্বাধীনতার দাবিতে কবি, লেখক ও সাংবাদিকদের নিয়ে বঙ্গীয় সাহিত্য সভার মাধ্যমে দাবি তুলেছিলাম। পর্যায়ক্রমে সেই আন্দোলন বিভিন্নভাবে রাজপথে ছড়িয়ে পড়ে।

অনুষ্ঠানে বঙ্গীয় সাহিত্য সভার সদস্য সালাহ উদ্দিন শুভ্র, এহসান মাহমুদ ও মৃদুল মাহবুবসহ অন্যরা উপস্থিত ছিলেন। এ সময় প্রায় ৫০ জন কবি স্বরচিত কবিতা আবৃত্তি করেন। বাসস।

সারাবাংলা/টিআর

জুলাই গণঅভ্যুত্থান ফরহাদ মজহার বঙ্গীয় সাহিত্য সভা মাহবুব মোর্শেদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর