Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পশ্চিমতীরে মার্কিন নারীকে গুলি করে মারল ইসরায়েলি সেনারা

সারাবাংলা ডেস্ক
৭ সেপ্টেম্বর ২০২৪ ১০:১০

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে এক বিক্ষোভে গুলিতে ২৬ বছর বয়সী এক মার্কিন নারী নিহত হয়েছেন। শুক্রবার (৬ সেপ্টেম্বর) নাবলুসের কাছে বেইতা শহরে অবৈধ ইসরায়েলি বসতি স্থাপনের বিরুদ্ধে একটি বিক্ষোভে অংশ নিয়েছিলেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বিবিসি জানায়, স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আয়সেনুর এজগি আইগি নামের মার্কিন এই নারীকে ইসরায়েলি সেনারা গুলি করে হত্যা করেছে। তিনি তুরস্কেরও নাগরিকও ছিলেন।

তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানায়, গুরুতর আহত অবস্থায় আয়সেনুর এজগি আইগিকে রাফিদিয়া হাসপাতালে নেওয়া হয়।

রাফিদিয়া হাসপাতালের পরিচালক ফুয়াদ নাফা বলেন, মার্কিন ওই নারীকে মাথায় গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে আনা হয়। আমরা তাকে বাঁচানোর সর্বোত্তম চেষ্টা করেছি। কিন্তু মাথায় গুলিবিদ্ধ হওয়ার কারণে তার মৃত্যু হয়।

আয়সেনুর এজগি আইগি নিহতের ঘটনাকে ‘হত্যা’ বলে অভিহিত করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। তিনি একজন অ্যাকটিভিস্ট বলে জানা যায়।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দাবি করেছে, বেইতা এলাকায় একজন সহিংস কর্মকাণ্ডের মূল উস্কানিদাতা তাদের দিকে পাথর নিক্ষেপ করছিল এবং তাকে হুমকি হিসেবে গণ্য করায় তারা গুলি চালায়।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার আইগির পরিচয় নিশ্চিত করে জানান, ওয়াশিংটন তার মৃত্যুর পরিস্থিতি সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করছে। মিলার আইগির পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

ইসরায়েলে মার্কিন রাষ্ট্রদূত জ্যাক লিউও এ বিষয়ে শোক প্রকাশ করে বলেন, আমেরিকান নাগরিকদের নিরাপত্তা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার।

বার্তা সংস্থা এএফপি বলছে, ফিলিস্তিনি গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, এই মার্কিন নারী ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সহিংসতা থেকে কৃষকদের রক্ষার জন্য একটি প্রচারণায় জড়িত ছিলেন।

সারাবাংলা/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর