Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাবিতে নতুন প্রক্টর, পরীক্ষা নিয়ন্ত্রক ও ৪ হলে প্রাধ্যক্ষ নিয়োগ

রাবি করেসপন্ডেন্ট
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৮

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নতুন প্রক্টর, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) ও চারটি হলের প্রাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ সংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক মো. আখতার হোসেন মজুমদার পৃথক তিনটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক মো. মাহবুবর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) হিসেবে নিয়োগ পেয়েছেন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. হাসনাত কবির।

এ ছাড়া চার হলের প্রাধ্যক্ষদের মধ্যে মতিহার হলে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. ছামিউল ইসলাম সরকার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে সমাজকর্ম বিভাগের অধ্যাপক মোহাম্মদ জামিরুল ইসলাম, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগের অধ্যাপক লাভলী নাহার ও শহীদ হবিবুর রহমান হলে ফার্মেসী বিভাগের অধ্যাপক মো. বায়তুল মোকাদ্দেছুর রহমানকে নিয়োগ দেওয়া হয়েছে। তাদের সকলকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সালেহ হাসান নকীব নিয়োগ দিয়েছেন। তারা সবাই শনিবার তাদের নিজ নিজ দায়িত্ব গ্রহণ করেছেন।

নবনিযুক্ত প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান রাবির রসায়ন বিভাগ থেকে ১৯৯৯ সালে স্নাতক ও ২০০০ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০১১ সালে তিনি ফ্রান্সের লিওঁ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে তিনি বেলজিয়াম থেকে পোস্ট ডক্টরাল গবেষণাও সম্পন্ন করেন। তিনি ২০০৪ সালে রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে বিভাগে যোগ দেন ও ২০১৭ সালে প্রফেসর পদে উন্নীত হন। তিনি জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর এবং যুক্তরাষ্ট্রে ফুলব্রাইট স্কলার ও ভিজিটিং প্রফেসর ছিলেন। বিভিন্ন জার্নালে ও অন্যান্য প্রকাশনায় তার প্রায় ৯০টি প্রবন্ধ ও সম্পাদিত গ্রন্থের অধ্যায় প্রকাশিত হয়েছে।

সদ্য দায়িত্ব প্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) অধ্যাপক হাসনাত কবীর রাবির ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিকস বিভাগ থেকে ১৯৯২ সালে স্নাতক ও ১৯৯৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০০৭ সালে তিনি জাপানের কোচি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৯৮ সালে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিকস বিভাগে প্রভাষক হিসেবে বিভাগে যোগ দেন। ২০০৬ সালে তিনি ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন ও ২০২০ সালে প্রফেসর পদে উন্নীত হন। বিভিন্ন জার্নালে ও অন্যান্য প্রকাশনায় তার প্রায় ৬০টি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তার গবেষণার ক্ষেত্র হচ্ছে অ্যান্টেনা ইঞ্জিনিয়ারিং এবং থ্রিডি প্রিন্টিং।

উল্লেখ্য, গত ৫ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ৬ আগস্ট জনসংযোগ প্রশাসক এবং ছাত্র উপদেষ্টাকে নিয়োগ দেওয়া হয়।

সারাবাংলা/পিটিএম

পরীক্ষা নিয়ন্ত্রক প্রক্টর প্রাধ্যক্ষ নিয়োগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর