Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে ফিরেছেন দুবাইয়ে সাধারণ ক্ষমা পাওয়া ১৪ অভিবাসী

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৪

সংযুক্ত আরব আমিরাত থেকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে আসেন বাংলাদেশি কয়েকজন নাগরিক। ছবি: শরিফুল হাসানের ফেসবুক থেকে

ঢাকা: ঢাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংহতি প্রকাশ করে সংযুক্ত আরব আমিরাতে বিক্ষোভ করায় শাস্তিপ্রাপ্ত ৫৭ বাংলাদেশির মধ্যে ১৪ জন দেশে ফিরেছেন। তাদের মধ্যে দুজন এসেছেন ঢাকায়, বাকি দুজন চট্টগ্রামে।

শনিবার (৭ সেপ্টেম্বর) একটি ফ্লাইটে করে তারা ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। বেসরকারি সংস্থা ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের তাদের সহায়তা দেয়।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, দণ্ডপ্রাপ্ত যারা ছিলেন, আগে শুনেছিলাম তাদের দেশে ফিরতে হবে না। কিন্তু এখন শুনছি সবাইকে দেশে ফেরত পাঠানো হবে। এই ৫৭ জনের সঙ্গে আন্দোলনে যুক্ত আরও ৫৬ জনসহ মোট ১১৩ জন ফিরবেন দেশে।

আরও পড়ুন- ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি আজ আমিরাত থেকে দেশে ফিরছেন

শরিফুল বলেন, যাদের যাদের জরুরি প্রয়োজন ছিল, তাদের সহায়তা দিতে পেরেছি। ঢাকার পাাপাশি আমরা গত চার বছর ধরে চট্টগ্রামেও কাজ করেছি। সিভিল এভিয়েশনের সহায়তায় চট্টগ্রামে আমরা একটি ডেস্কও পেয়েছি। আজ সেই চট্টগ্রাম টিম আরব আমিরাত থেকে চট্টগ্রামে ফেরা প্রবাসীদের পাশে ছিল।

গত জুলাইয়ে বাংলাদেশে চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) বিক্ষোভ করলে গ্রেফতার হন ৫৭ বাংলাদেশি অভিবাসী। তাদের বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়।

আরও পড়ুন- আমিরাতে ক্ষমা পেয়েছেন সেই ৫৭ বাংলাদেশি, শিগগিরই দেশে ফিরবেন

পরে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের অনুরোধে ওই ৫৭ বাংলাদেশির সবাইকে ক্ষমা করার আদেশ দেন দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। অভিযুক্ত ব্যক্তিদের কারাদণ্ড প্রত্যাহার করা হয়।

এদিকে সংযুক্ত আরব আমিরাত দেশটিতে অবস্থানরত অভিবাসীদের আলাদা করে সাধারণ ক্ষমা (অ্যামনেস্টি) ঘোষণা করেছে বলে জানান শরিফুল হাসান। তিনি বলেন, ২০২৪ সালের ১ সেপ্টেম্বর থেকে পরবর্তী দুই মাস এই সাধারণ ক্ষমা চলবে। এর ফলে ভিজিট ভিসায় বা অবৈধভাবে যারা আরব আমিরাতে গিয়েছিলেন বা গিয়ে অবৈধ হয়েছেন, তারা এখন দেশে ফিরতে পারবেন।

এর আগে ২০০৭, ২০১২ ও ২০১৮ সালেও এমন সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল আরব আমিরাত সরকার। এই ক্ষমার আওতায় যে কেউ এখন দেশে ফিরে আসতে পারবেন।

সারাবাংলা/জেআর/টিআর

আমিরাতে দণ্ডপ্রাপ্ত দেশে প্রত্যাবর্তন সংযুক্ত আরব আমিরাত


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর