Monday 09 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসির অতিরিক্ত সচিব ও এনআইডি পরিচালক ২ ফরহাদ ওএসডি

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৫৩

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার অতিরিক্ত সচিব মো. ফরহাদ আহাম্মদ খান ও জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের পরিচালক মো. ফরহাদ হোসেনকে তাদের পদ থেকে সরিয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

রোববার (৮ সেপ্টেম্বর) ইসির জনবল ব্যবস্থাপনা শাখার সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমানের সই করা পৃথক দুটি প্রজ্ঞাপনে তাদের ওএসডি করার আদেশ জারি করা হয়েছে।

ফরহাদ আহাম্মদ খানের বিরুদ্ধে ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ওই সময়কার ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সুবিধাভোগী হিসেবে অভিযোগ এনেছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

ওই বছরের ১৬ নভেম্বর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রিজভী বলেছিলেন, ‘সরকারের নির্দেশ প্রতিফলনের জন্য নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত নির্বাচন ভবনে অফিস করছেন আওয়ামী লীগের নির্বাচন বিষয়ক উপকমিটির সদস্য মুস্তাফিজুর রহমান বাবলা (প্রয়াত)। … বাবলা অনুমতি ছাড়া অবাধে যাতায়াত করেন কমিশনের কর্মকর্তাদের কক্ষে।’

রিজভী আরও বলেন, ‘ইসির গোপনীয় তথ্য আওয়ামী লীগের অফিসে পাচার করে থাকেন। নির্বাচন কমিশন থেকেও তাকে দেওয়া হয় বিশেষ ধরনের সুবিধা। কমিশনের কিছু সরকারি সুবিধাভোগী কর্মকর্তাদের সঙ্গে রয়েছে তার বিশেষ সখ্য। আমাদের কাছে এ ধরনের অকাট্য তথ্যপ্রমাণ রয়েছে।’

বিএনপির এই মুখপাত্র সেদিন বলেন, ‘নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খানের সঙ্গে বাবলার সম্পর্ক খুবই ভালো। এই ফরহাদ আহমেদ খান সরকারের বিশেষ সুবিধাভোগী। বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে হামলার আগের দিন পুলিশের আইজিকে রাজনৈতিক দলের কার্যালয়ে সভা-সমাবেশ বন্ধের নির্দেশ দিয়ে যে চিঠি দেওয়া হয়েছিল, সেই চিঠিতে সই করেছিলেন এই ফরহাদ। তিনি ও বাবলা যৌথভাবে আজ্ঞাবহ ইসি ও সরকারে নানা ধরনের এজেন্ডা বাস্তবায়নে লিপ্ত।’

এদিকে ইসি কর্মকর্তারা বলছেন, ফরহাদ আহাম্মদ খান প্রকাশ্যে আওয়ামী লীগের কর্মীদের নিয়ে সচিব, অতিরিক্ত সচিবের কক্ষে যেতেন। তাদের নিজের বন্ধু বলেও পরিচয় দিতেন। এমনি আওয়ামী লীগের বড় নেতারা ইসিতে গেলে নিজে ভবনের নিচে গিয়ে তাদের রিসিভ করতেন। এ ছাড়া যেকোনো নির্বাচন এলেই বাবলার সঙ্গে দিনভর নিজের কক্ষ ভেতর থেকে আটকে ভোটের নানা যোগসাজশ করতেন।

ফরহাদ আহাম্মদ খান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর অতিরিক্ত সচিব পদে পদন্নোতি পান।

এদিকে ফরহাদ হোসেন সম্প্রতি কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা থেকে ইসিতে এনআডির পরিচালক হয়ে এসেছিলেন। তাদের দুজনকেই ইসি সচিবালয়ে ওএসডি করা হলো।

সারাবাংলা/জিএস/টিআর

ইসি এনআইডি অনুবিভাগ ওএসডি নির্বাচন কমিশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর