Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ অক্টোবর থেকে সুপার শপে পলিথিন ব্যাগ নিষিদ্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৩

ঢাকা: আগামী ১ অক্টোবর থেকে সুপার শপগুলোতে পলিথিন ও পলিপ্রপিলিন ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করতে যাচ্ছে সরকার। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানিয়েছেন, এসব সুপার শপে এর বদলে পাট ও কাপড়ের ব্যাগ ব্যবহার করতে হবে। শিগগিরই এ বিষয়ে গণবিজ্ঞপ্তিও প্রকাশ করবে সরকার।

সোমবার (৯ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে পরিবেশ উপদেষ্টা এ তথ্য জানান। পলিথিন শপিং ব্যাগের ওপর নিষেধাজ্ঞা কার্যকর করতে কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে অংশীজনদের নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ১ অক্টোবর থেকে সুপার শপে কোনো পলিথিন শপিং ব্যাগ বা পলিপ্রপিলিনের ব্যাগ রাখা যাবে না এবং ক্রেতাদেরকে দেওয়া যাবে না। বিকল্প হিসেবে সব সুপারশপে বা এর সামনে পাট ও কাপড়ের ব্যাগ ক্রেতাদের কেনার জন্য রাখতে হবে।

পলিথিন ব্যাগের ওপর নিষেধাজ্ঞা কার্যকর করতে কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে জানিয়ে উপদেষ্টা বলেন, এ কাজে তরুণ ও শিক্ষার্থীদের সম্পৃক্ত করা হবে। ১৫ সেপ্টেম্বর থেকে প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমে এই নিষেধাজ্ঞার বিষয়টি ব্যাপকভাবে প্রচার হবে। পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

পলিথিনের ব্যাগের বিকল্প পাট বা কাপড়ের ব্যাগের সরবরাহ নিশ্চিত করতে সরকার উদ্যোগ নিয়েছে বলেও জানান সৈয়দা রিজওয়ানা। বলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এক সপ্তাহের মধ্যে সব সুপার শপের সঙ্গে বৈঠক করে পাটের শপিং ব্যাগের সরবরাহ নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। পরিবেশ অধিদফতর এসডোর সঙ্গে মিলে ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিকল্প পরিবেশবান্ধব উপাদান বা পাট বা কাপড়ের ব্যাগের উৎপাদনকারীদের নিয়ে মেলা আয়োজন করবে। মেলায় সুপার শপের কর্তৃপক্ষ ও উৎপাদনকারীরা নিজেদের চাহিদা ও সরবরাহের বিষয়ে আলোচনা করতে পারবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক এবং অন্যান্য মন্ত্রণালয় ও বিভিন্ন সুপার শপের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর

পরিবেশ পলিথিন ব্যাগ পলিপ্রপিলিন ব্যাগ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সুপার শপ সৈয়দা রিজওয়ানা হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর