Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬ দফা দাবিতে রাস্তায় কারিগরি শিক্ষার্থীরা, রাজধানীতে তীব্র যানজট

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

ঢাকা: ২০২১ সালের বিতর্কিত নিয়োগপ্রাপ্ত সব ক্র্যাফট ইনস্ট্রাক্টরদের কারিগরি অধিদফতর এবং সব প্রতিষ্ঠান থেকে দ্রুত স্থানান্তর, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছর নিশ্চিত করা, প্রতি সেমিস্টার পূর্ণ মেয়াদ (ছয় মাস) করাসহ ছয় দফা দাবিতে সড়ক অবরোধ করেছে পলিটেকনিক ইনস্টিউটের শিক্ষার্থীরা।

‘কারিগরি ছাত্র আন্দোলনের’ ব্যানারে একদল শিক্ষার্থী সোমবার (৯ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল সড়ক অবরোধ করে। ফলে পুরো এলাকা জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়।

শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলোর মধ্যে রয়েছে- উপসহকারী প্রকৌশলী পদে (১০ম গ্রেড) ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ছাড়া অন্য কেউ আবেদন করতে পারবেন না এবং উপসহকারী প্রকৌশলী ও সমমান পদ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য সংরক্ষিত রাখতে হবে। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ড সংস্কার করে কারিগরি সেক্টর পরিচালনায় কারিগরি শিক্ষাবহির্ভূত কোনো জনবল থাকতে পারবে না। কারিগরি শিক্ষা অধিদফতরের বিতর্কিত নিয়োগ বিধিমালা সংশোধন করে সব শূন্য পদে কারিগরি জনবল নিয়োগের মাধ্যমে শিক্ষকসংকট দূর করতে হবে। উচ্চশিক্ষার সুযোগ বাড়ানোর লক্ষ্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ছাত্র ও ছাত্রীদের জন্য প্রস্তাবিত চারটি ইঞ্জিনিয়ারিং কলেজে শতভাগ সিট নিশ্চিতের দাবি রয়েছে।

সোমবার দুপুর ১২টার দিকে শিক্ষার্থীরা সড়ক অবরোধ শুরু করে। বিকেল ৪টার দিকে শেষ খবর পাওয়া পর্যন্ত শিক্ষার্থীরা সড়ক ছাড়েননি। ফলে যানজটও কমেনি। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা গণমাধ্যমকে জানান, দাবি পূরণে সরকারের আশ্বাস না পাওয়া পর্যন্ত তারা সড়ক ছাড়বেন না।

তেঁজগাও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গাজী শামীমুর রহমান গণমাধ্যমকে জানান, অবরোধের কারণে সড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

এদিকে, সড়ক অবরোধ করায় দুপুর ১২টা থেকে বিকেল পর্যন্ত ফার্মগেট থেকে কাজী নজরুল ইসলাম এভিনিউ হয়ে শাহবাগ পর্যন্ত রাস্তা প্রায় পুরোটাই যানজটে স্থবির হয়ে আছে। গুগল ম্যাপে এই রাস্তার পুরোটাই লাল দেখা গেছে। এ ছাড়া মানিক মিয়া অ্যাভিনিউ, মগবাজার, ইস্কাটন, হাতিরঝিলের আশপাশের সড়কগুলো লাল হয়ে রয়েছে। অর্থাৎ এসব রাস্তায় যানজট তীব্র। বিকাল চারটার দিকেও যানজটের পরিস্থিতি একই ছিল।

ট্রাফিক পুলিশ জানিয়েছে, কারিগরি শিক্ষার্থীদের আন্দোলনের কারণে বিজয় সরণি উড়ালসড়কে গাড়ি চলতে দেওয়া যাচ্ছে না। এ কারণে সংশ্লিষ্ট অন্যান্য এলাকায় যানজট সৃষ্টি হয়েছে। এফডিসি মোড় থেকে মগবাজার মৌচাক, কাকরাইল হয়ে যানজট মতিঝিল দিয়ে যাত্রাবাড়ী পৌঁছে গেছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

৬ দফা দাবি কারিগরি শিক্ষার্থীরা টপ নিউজ তীব্র যানজট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর