Monday 09 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:৫৪

দিনাজপুর: দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে গেছে। ৫২৫ মেগাওয়াট সক্ষমতার এই বিদ্যুৎকেন্দ্রের তিনটি ইউনিটের মধ্যে প্রথম দুটি ইউনিট বন্ধ ছিল আগে থেকেই। সচল তৃতীয় ইউনিট দিয়ে প্রতিদিন ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছিল। সেই ইউনিটটিও বন্ধ হয়ে গেল।

সোমবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যার পরপর যান্ত্রিক ত্রুটির কারণে বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ওই ইউনিটের উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। কেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আবু বক্কর সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে এক মাস ছয় দিন বন্ধ থাকার পর গত শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিকেল সোয়া ৫টায় উৎপাদন শুরু হয় বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে। তিন দিন পার হতে না হতেই ফের সেই উৎপাদন বন্ধ হয়ে গেল।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বড়পুকুরিয়া খনি থেকে উৎপাদিত কয়লা দিয়ে এই কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম পরিচালনা করে আসছে চীনের প্রতিষ্ঠান হারবিন ইন্টারন্যাশনাল। আগামী বছর পর্যন্ত তাদের সঙ্গে চুক্তির মেয়াদ থাকলেও এই কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন সচল রাখতে মেরামত কার্যক্রম ও যন্ত্রাংশ সরবরাহে গাফিলতির অভিযোগ রয়েছে অনেক দিন ধরেই। এ কারণে বিদ্যুৎ কেন্দ্রটিতে বার বার ত্রুটি দেখা দিলেও মেরামত সঠিকভাবে করা সম্ভব হয়নি।

তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আবু বক্কর সিদ্দিক জানান, প্রতিটি ইউনিটের জন্য দুটি করে ইলেকট্রো হাইড্রোলিক অয়েল পাম্প থকে, যা ওই ইউনিটের জ্বালানি হিসেবে তেল সরবরাহের মাধ্যমে উৎপাদন কার্যক্রম সচল রাখে। কিন্তু ২০২২ সাল থেকেই তৃতীয় ইউনিটের দুটির মধ্যে একটি পাম্প নষ্ট হয়ে যায়। এরপর থেকে একটি পাম্প দিয়েই ঝুঁকি নিয়ে উৎপাদন কার্যক্রম পরিচালনা করা হচ্ছিল। কিন্তু ওই একটি পম্পও সোমবার নষ্ট হয়ে যাওয়ার পর দিনব্যাপী চেষ্টা করেও চালু করা সম্ভব হয়নি। ফলে পুরোপুরি বন্ধ হয়ে গেছে উৎপাদন। ঠিকাদারি প্রতিষ্ঠান বলেছে, চীন থেকে মেশিন এলেই উৎপাদন শুরু করা যাবে।

সারাবাংলা/টিআর

উৎপাদন বন্ধ তাপ বিদ্যুৎকেন্দ্র দিনাজপুর বড়পুকরিয়া বড়পুকুরিয়া কয়লা খনি বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর