Monday 09 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইন বাতিল, বিশেষ নিরাপত্তা পাবে না বঙ্গবন্ধু পরিবার

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ সেপ্টেম্বর ২০২৪ ০১:৩৬

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার এক জনসভায় শেখ হাসিনা ও শেখ রেহানা। ফাইল ছবি

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের বিশেষ নিরাপত্তা দিতে প্রণয়ন করা আইন অধ্যাদেশ জারির মাধ্যমে বাতিল করেছে অন্তর্বর্তীকালীন সরকার। এর ফলে বঙ্গবন্ধুর দুই মেয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও শেখ রেহানা এবং তাদের সন্তানরা যে বিশেষ নিরাপত্তা সুবিধা পেতেন, তা আর থাকছে না।

সোমবার (৯ সেপ্টেম্বর) ‘জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা (রহিতকরণ) অধ্যাদেশ, ২০২৪’ জারি করেছেন রাষ্ট্রপতি। এর মাধ্যমে ‘জাতির পিতা পরিবার-সদস্যগণের নিরাপত্তা আইন, ২০০৯’ বাতিল হয়ে গেল।

শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের প্রথম মেয়াদে ক্ষমতা ছাড়ার আগে আগে ২০০১ সালে ‘জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তা বিল-২০০১’ সংসদ পাস হয়েছিল। বিএনপির নেতৃত্বে চার দলীয় জোট সরকার ক্ষমতায় এসে আইনটি বাতিল করে দেয়। পরে আওয়ামী লীগ আবার ক্ষমতায় এলে ২০০৯ সালে ‘জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা আইন, ২০০৯’ প্রণয়ন ও জারি করা হয়।

আরও পড়ুন- বাতিল হচ্ছে জাতির পিতার পরিবারের নিরাপত্তা আইন

ওই আইনে বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের জন্য আজীবন সুরক্ষিত আবাসনসহ নিরাপত্তা ও নানা সুযোগ-সুবিধা দেওয়ার বিধান ছিল। ২০১৫ সালের ১৫ মে এ আইন অনুযায়ী বিশেষ নিরাপত্তা ও সুবিধা প্রদানের গেজেট জারি করা হয়। পরে ২০২১ সালে বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দৈহিক নিরাপত্তার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয় বিশেষ নিরাপত্তা বাহিনী (এসএসএফ) আইনেও।

গত ২৯ আগস্ট অন্তর্বর্তীকালীর সরকারের উপদেষ্টা পরিষদের এক বৈঠকে বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের জন্য বিশেষ নিরাপত্তা দেওয়ার এ বিধান বাতিলের সিদ্ধান্ত হয়। ওই বৈঠকের তথ্য জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কেবল একটি পরিবারের সদস্যদের রাষ্ট্রীয় বিশেষ সুবিধা দিতে ওই আইনটি করা হয়েছিল, যা একটি সুস্পষ্ট বৈষম্য। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার সব বৈষম্য দূরীকরণে দৃঢ় প্রত্যয় গ্রহণ করেছে।

মন্ত্রিপরিষদ বিভাগ জানায়, সংসদ না থাকায় এ বিষয়ে আশু ব্যবস্থা নিয়ে আইনটি বাতিলে অধ্যাদেশ জারি করা প্রয়োজন। এ প্রেক্ষাপটে উপদেষ্টা পরিষদ বৈঠকে ‘জাতির পিতার পরিবার-সদস্যদের নিরাপত্তা (রহিতকরণ) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়া লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ভেটিংসাপেক্ষে চূড়ান্তভাবে অনুমোদন করা হয়।

উপদেষ্টা পরিষদের ওই বৈঠকের পর আইনটি বাতিল হওয়া ছিল কেবল সময়ের অপেক্ষা। সোমবার গেজেট জারি করার মাধ্যমে ওই বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়িত হলো।

আরও পড়ুন-

জাতির পিতার পরিবারের নিরাপত্তায় সংসদে বিল পাস

জাতির পিতার পরিবারের সরকারি সুবিধার তথ্য চান হাইকোর্ট

জাতির পিতার পরিবারের নিরাপত্তা আইনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

সারাবাংলা/টিআর

আইন বাতিল এসএসএফ বঙ্গবন্ধু পরিবার বিশেষ নিরাপত্তা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর