Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গু : চট্টগ্রামে প্রাণ গেল ২ নারীর

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০০

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় দুই নারীর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি সেপ্টেম্বর মাসেই ডেঙ্গু আক্রান্ত হয়ে চারজনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, মৃত ‍দু’জন হলেন- শাকিলা আক্তার (২৬) ও শান্তা সর্দার (২০)। এদের মধ্যে শাকিলার বাড়ি কক্সবাজার জেলার চকরিয়া উপজেলায় এবং শান্তা চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানার ঝাউতলা এলাকার বাসিন্দা ছিলেন।

ডেঙ্গু আক্রান্ত শাকিলাকে ৯ সেপ্টেম্বর এবং শান্তাকে ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় দুজনের মৃত্যু হয়েছে। মৃত্যুর কারণ হিসেবে শাকিলার ‘এক্সপান্ডেড ডেঙ্গু সিনড্রোম’ এবং শান্তার ডেঙ্গু ফিভার ও কার্ডিয়াক অ্যারেস্টের তথ্য উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৭ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, ২ জন সীতাকুণ্ডের বিআইটিআইডি হাসপাতালে ও ৩ জন চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

চলতি বছরে চট্টগ্রামে মোট ৭১৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ৩৯২ জন মহানগরে এবং ৩২২ জন উপজেলায়। চলতি সেপ্টেম্বরের ১০ দিনে ১১৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এছাড়া জানুয়ারিতে ৬৯ জন, ফেব্রুয়ারিতে ২৫ জন, মার্চে ২৮ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ১৭ জন, জুনে ৪১ জন এবং জুলাইয়ে ১৯৮ জন ও আগস্টে ২০২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

চলতি বছরে মারা গেছে ৯ জন। এদের মধ্যে ২ জন পুরুষ, ৬ জন নারী এবং এক শিশু।

উল্লেখ্য, চট্টগ্রামে ২০২১ সালে ২৭১ জন, ২০২২ সালে ৫ হাজার ৪৪৫ জন এবং ২০২৩ সালে ১৪ হাজার ৮৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। ২০২১ সালে ৫ জন, ২০২২ সালে ৪১ জন এবং ২০২৩ সালে ১০৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী মারা যান।

সারাবাংলা/আরডি/এনইউ

টপ নিউজ ডেঙ্গু


বিজ্ঞাপন
সর্বশেষ

কাপ্তাই হ্রদে ডুবে ২ শিশুর মৃত্যু
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সিএমপির ১৩ ডিসি ও ২ ওসি পদে রদবদল
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সম্পর্কিত খবর