Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিশর থেকে সার আমদানির আহ্বান রাষ্ট্রদূতের

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ সেপ্টেম্বর ২০২৪ ২১:২৬

ঢাকা: মিশর থেকে পেট্রোকেমিক্যাল এবং সার আমদানির জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন মিশরীয় রাষ্ট্রদূত ওমর মহি এদ্দিন আহমেদ ফাহমি।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সভাপতি আশরাফ আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এ আহ্বান জানান। ডিসিসিআই’র এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ঢাকা চেম্বার সভাপতি আশরাফ আহমেদ বলেন, ‘বাংলাদেশের হিমায়িত খাদ্য, চিংড়ি এবং সুস্বাদু আম ইউরোপসহ পৃথিবীর অন্যান্য দেশে প্রচুর পরিমাণে রফতানি হচ্ছে। যা মিশরেও রফতানি করা যেতে পারে।’ বাংলাদেশ থেকে তথ্যপ্রযুক্তি, চামড়াজাত পণ্য, তৈরি পোশাক, সিরামিক, ওষুধ প্রভৃতি পণ্য বেশি হারে আমদানির জন্য মিশরের উদ্যোক্তাদের প্রতি তিনি আহ্বান জানান। সেইসঙ্গে বাংলাদেশের নদীভিত্তিক পর্যটন শিল্পের উন্নয়নে মিশরের অভিজ্ঞতা ও প্রযুক্তিগত সহায়তার ওপর জোরারোপ করেন আশরাফ আহমেদ।

মিশরের রাষ্ট্রদূত ওমর মহি এদ্দিন আহমেদ ফাহমি বলেন, ‘দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০বছর পূর্তি হলেও বাণিজ্যিক সম্পর্ক এখনও আশানুরূপ পর্যায়ে পৌঁছায়নি। ২০২২-২৩ অর্থবছরে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল মাত্র ১৮০ দশমিক ৫৫ মিলিয়ন মার্কিন ডলার।’ মিশর থেকে পেট্রোকেমিক্যাল এবং সার আমদানির জন্য বাংলাদেশের প্রতি তিনি উদাত্ত আহ্বান জানান।

তিনি আরও বলেন, ‘মিশরীয় তথ্য-প্রযুক্তি ভিক্তিক প্রতিষ্ঠান ইতোমধ্যে বাংলাদেশের টেলিযোগাযোগ খাতে বিনিয়োগ করেছে এবং ভবিষ্যতে বিভিন্ন খাতে তার দেশের উদ্যোক্তাদের বিনিয়োগ বাড়ার সম্ভাবনা রয়েছে।’

রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের ওষুধ শিল্পখাতে ক্রমাগত উন্নয়ন পরিলক্ষিত হচ্ছে এবং মিশরের বাজারে ক্যানসারের ওষুধের বেশ চাহিদা রয়েছে, যার সুযোগ বাংলাদেশি উদ্যোক্তারা নিতে পারে।’

তিনি আরও বলেন, ‘সুয়েজ খাল ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ অধিকাংশ পণ্য ইউরোপসহ সমগ্র পৃথিবীতে রফতানি হচ্ছে। তবে মিশরকে ‘ট্রান্সশিপমেন্ট হাব’ হিসেবে ব্যবহারের মাধ্যমে আফ্রিকার বাজারে বাংলাদেশ পণ্য রফতানি সম্প্রসারণের সুযোগ নিতে পারে।’

এছাড়াও বাংলাদেশের চাহিদা মেটাতে পেঁয়াজ আমদানির জন্য মিশর বিকল্প উৎস হতে পারে বলে তিনি মত প্রকাশ করেন।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি মালিক তালহা ইসমাইল বারী, সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলী এবং বাংলাদেশস্থ মিশর দূতাবাসের ডেপুটি হেড অব মিশন সোহেলা মাহরিন এ সময় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

আহ্বান মিশর সার আমদানি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর