Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান-এমডিসহ ৪৬ জনের নামে হত্যাচেষ্টার মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪০

বগুড়া: বগুড়ায় হত্যাচেষ্টার অভিযোগে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরসহ ৪৬ জনের নামে মামলা করা হয়েছে। আসামিদের মধ্যে পুলিশ কর্মকর্তা, তৎকালীন ইউএনও, সাবেক সংসদ সদস্য, তৎকালীন সাব-রেজিস্ট্রার, একাত্তর টেলিভিশনের সাবেক সাংবাদিক রয়েছেন। এছাড়া অজ্ঞাতনামা আরও ১৫০ জনকে আসামি করা হয়েছে।

গত বৃহস্পতিবার বিকেলে বগুড়ার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুকান্ত সাহার আদালতে মামলাটি দায়ের করেন বগুড়ার শিবগঞ্জ উপজেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক সামিউল আলিম আক্কাস। অভিযোগ আমলে নিয়ে শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) মামলা হিসেবে রেকর্ড করার আদেশ দিয়েছেন আদালতের বিচারক।

তবে মামলার বিষয়ে বৃহস্পতিবার রাত পর্যন্ত আদালতের কোনো নির্দেশনা পাননি বলে জানিয়েছেন শিবগঞ্জ থানার ওসি আবদুর রউফ। তিনি বলেন, ‘আদালতে হত্যাচেষ্টার একটি মামলা হয়েছে বলে শুনেছি। কিন্তু আদালত থেকে থানায় নির্দেশনা আসেনি।’

বাদীপক্ষের আইনজীবী আবদুল ওহাব জানান, ওই মামলায় বসুন্ধরা গ্রুপের আহমেদ আকবর সোবহান ও সায়েম সোবহান ছাড়াও আটজনকে হুকুমের আসামি করা হয়েছে। তারা হলেন- ২১ আগস্ট গ্রেনেড হামলা ও বিডিআর বিদ্রোহ মামলার তদন্তকারী কর্মকর্তা, সিআইডির সাবেক অতিরিক্ত ডিআইজি আবদুল কাহার আকন্দ, আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সাবেক সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ, পুলিশের সাবেক অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম, ডিবির সাবেক প্রধান হারুন-অর-রশিদ, অতিরিক্ত ডিআইজি মিজানুর রহমান এবং একাত্তর টেলিভিশনের সাবেক বার্তা সম্পাদক শাকিল আহম্মেদ।

মামলায় স্থানীয়দের মধ্যে উল্লেখযোগ্য আসামিরা হলেন- সাবেক সাব-রেজিস্ট্রার শাহ আলম ও তার স্ত্রী বগুড়া জেলা বিএনপির সাবেক মহিলা বিষয়ক সম্পাদক বিউটি বেগম, তাদের ছেলে ও শিবগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান শাহ নেওয়াজ বিপুলসহ অনেকে।

মামলায় উল্লেখ করা হয়, ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়ার পর ৫ আগস্ট বিকেল সাড়ে পাঁচটার দিকে শিবগঞ্জ উপজেলা সদরের নাগর বন্দরে ছাত্র-জনতার মিছিল বের হয়। এসময় হুকুমদাতা ওই আট আসামির নির্দেশে সাবেক সাব-রেজিস্ট্রার শাহ আলম ও তার স্ত্রী বিউটি বেগমের নেতৃত্বে আসামিরা হত্যার উদ্দেশ্যে ছাত্র-জনতার ওপর হামলা করেন। এ সময় তারা ককটেল হামলার পাশাপাশি গুলিও চালান। একপর্যায়ে শাহ নেওয়াজ আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি করলে মুসফিকুর রহমানসহ অনেকেই গুলিবিদ্ধ হন। পাশাপাশি অন্য আসামিরাও হামলায় অংশ নেন।

সারাবাংলা/এমও

বসুন্ধরা গ্রুপ হত্যাচেষ্টার মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর