Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাগরে ফের লঘুচাপ, বন্দরে সতর্ক সংকেত

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:১৭

পতেঙ্গা সমুদ্র সৈকত। সারাবাংলা ফাইল ছবি

ঢাকা: নিম্নচাপের প্রভাব কাটতে না কাটতেই বঙ্গোপসাগরে ফের একটি লঘুচাপ তৈরি হয়েছে। এটি অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে রূপ নিতে পার।

লঘুচাপের প্রভাবে এরই মধ্যে কক্সবাজারসহ চট্টগ্রাম বিভাগে ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়েছে। বিক্ষুব্ধ আবহাওয়ার কারণে সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে আবহাওয়া অধিদফতরের সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে। সকালের আবহাওয়ার পূর্বাভাসেও মৌসুমি বায়ুর প্রভাবে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

সতর্কবার্তায় বলা হয়েছে, দেশের দক্ষিণপূর্বাংশ ও সংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়ে বর্তমানে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও আরও ঘনীভূত হতে পারে।

আরও পড়ুন- ২৪ ঘণ্টায় ৪০১ মিলিমিটার— মৌসুমের রেকর্ড বৃষ্টিতে ডুবছে কক্সবাজার

আবহাওয়া অধিদফতর বলছে, লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। দেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক শুক্রবার সকালে সারাবাংলাকে বলেন, সাগরে একটি লঘুচাপ তৈরি হয়েছে। এটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপেও রূপ নিতে পারে। এর প্রভাবে আরও দুদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞাপন

এর আগে গত ৮ সেপ্টেম্বর বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরি হয়েছিল। সেটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপেও রূপ নেয়। ওই সময়ও সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছিল।

১০ সেপ্টেম্বর সকালে নিম্নচাপটির প্রভাব কেটে যায়। এর দুই দিনের মাথায় ফের বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরি হলো।

সারাবাংলা/টিআর

আবহাওয়া অধিদফতর লঘুচাপ সতর্ক সংকেত

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর