Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উৎপাদনে ফিরল বড়পুকুরিয়ার প্রথম ইউনিট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০৬

দিনাজপুর: তিন দিন সম্পূর্ণ বন্ধ থাকার পর দিনাজপুরের বড়পুকুরিয়ায় কয়লভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে ফিরেছে। এই ইউনিট থেকে ৬৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাতে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের এক নম্বর ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়।

তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক গণমাধ্যমকে বলেন, মেরামত শেষে বৃহস্পতিবার রাত ৮টা ৩২ মিনিটে এক নম্বর ইউনিটটিতে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এই ইউনিটের সক্ষমতা ১২৫ মেগাওয়াট। আপাতত এখান থেকে ৬৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের তিন ইউনিটের মোট উৎপাদন সক্ষমতা ৫২৫ মেগাওয়াট। এর মধ্যে প্রথম দুটি ইউনিটের উৎপাদন সক্ষমতা ১২৫ মেগাওয়াট করে। আর তৃতীয় ইউনিট থেকে ২৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

বিদ্যুৎকেন্দ্র সূত্র বলছে, এর দুই নম্বর ইউনিটটি ২০২০ সালেই বন্ধ হয়ে যায়। সংস্কার কাজের জন্য প্রথম ইউনিটটি বন্ধ রাখা হয় ৭ সেপ্টেম্বর থেকে। আর গত ৯ সেপ্টেম্বর কারিগরি ত্রুটির কারণে তৃতীয় ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। ফলে তাপ বিদ্যুৎকেন্দ্রটি সম্পূর্ণরূপে অচল হয়ে পড়ে।

দেশের প্রথম কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র চলে পাশের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে তোলা কয়লা দিয়ে। ওই কয়লা পুড়িয়ে বাষ্পচালিত ইঞ্জিনের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা হয়ে থাকে। চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান হারবিন ইন্টারন্যাশনাল এই কেন্দ্রটি পরিচালনা করছে।

সারাবাংলা/টিআর

কয়লা বিদ্যুৎকেন্দ্র বড়পুকুুরিয়া বিদ্যুৎ উৎপাদন

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর