Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমেনি পেঁয়াজ-আলু-ডিমের দাম, চড়া মাছ-মাংসের বাজার

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫২

ঢাকা: বাজারে কিছুতেই কমছে না পেঁয়াজ, আলু ও ডিমের দাম। নতুন করে দাম না বাড়লেও স্থির রয়েছে আগের দামেই। আর কোনো কোনো সবজি ৩০ টাকা কেজিতে পাওয়া গেলেও বেশিরভাগেরই দাম ৫০ টাকার উপরে । পোল্ট্রি মুরগিও বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৭৫ টাকা কেজিতে। চড়া রয়েছে মাছ-মাংসের বাজারও।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, শাহীনবাগ বউবাজার ও ইব্রাহিমপুর বাজার ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

রাজধানীর মিরপুরের ইব্রাহিমপুর বাজারে দেখা গেছে, পেঁপে ৩০, করলা ৮০ টাকা, বটবটি ৬০ টাকা, ঝিঙ্গা ৬০ টাকা, বেগুন ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। আর আলু ৬০ টাকা ও পেঁয়াজ ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া শশা ৪০ থেকে ৫০ টাকা, গাজর ১৬০ টাকা ও টমেটো ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এই বাজারে মুরগি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৭৫ টাকা কেজিতে। ডিম বিক্রি হচ্ছে ৫৫ টাকা হালিতে আর ডজন ১৬০ টাকায়।

এদিকে, দেশে ডিমের বাজার নিয়ন্ত্রণে সম্প্রতি ভারত থেকে দুই লাখ ৩১ হাজার ৮০০ পিস ডিম আমদানি করেছে সরকার। এমনকি পর্যায়ক্রমে আরও আমদানি করা হবে বলে জানিয়েছে আমদানিকারকরা। ডিম আমদানির পরও দেশের বাজারে এখন পর্যন্ত এর কোনো প্রভাব পড়তে দেখা যায়নি। বরং সপ্তাহে ব্যবধানে ডজন প্রতি পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে দাম। দাম বৃদ্ধি নিয়ে বিক্রেতারা কথা বলতে না চাইলেও ক্ষোভ দেখা গেছে ক্রেতাদের মধ্যে।

ঢাকার বিভিন্ন বাজারে ফার্মের মুরগির প্রতি ডজন বাদামি ডিম ১৬০ থেকে ১৬৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া, সাদা ডিম বিক্রি হচ্ছে ১৫৫ টাকায়। বাজারের তুলনায় পাড়া-মহল্লার দোকানে আরও পাঁচ টাকা বেশিতে বিক্রি হচ্ছে মুরগির ডিম।

বিজ্ঞাপন

এদিকে, বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭৫ থেকে ১৮০ টাকা করে বিক্রি হতে দেখা গেছে, যা গত সপ্তাহেও ছিল ১৬৫ থেকে ১৭০ টাকা।

বিক্রেতাদের দাবি, বৃষ্টি ও বন্যার কারণে ফসল, মাছ ও মুরগির খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে বাজারে কমে গেছে পণ্যের সরবরাহ। ফলে দাম কিছুটা ঊর্ধ্বমুখী।

সারাবাংলা/ইএইচটি/এমও

পেঁয়াজ-আলু-ডিম বাজার দর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর