Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের নতুন রেকর্ড কক্সবাজারে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৮

কক্সবাজার: ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের নতুন রেকর্ড হয়েছে কক্সবাজারে। এর পরিমাণ ৫০১ মিলিমিটার। বৃষ্টিপাতের রেকর্ড যখন থেকে রাখা হয়েছে, তখন থেকে ২৪ ঘণ্টার ব্যবধানে এত বেশি বৃষ্টিপাত কখনো হয়নি।

কক্সবাজার আবহাওয়া অফিসের তথ্য বলছে, বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেল ৩টা থেকে শুক্রবার বিকেল ৩টা পর্যন্ত সময়ে এই রেকর্ড ৫০১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এর আগে ২০১৫ সালের ২৪ জুন ৪৬৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছিল। সেটিই ছিল একদিনে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড। অন্যদিকে বৃহস্পতিবার বৃষ্টিপাত হয়েছে ৩৭৮ মিলিমিটার। তবে একই দিনের হিসাব না হলেও বৃহস্পতিবার বিকেল থেকে শুক্রবার বিকেল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫০১ মিলিমিটার বৃষ্টি আগের সেই রেকর্ড ভেঙে দিয়েছে।

কক্সবাজার আবহাওয়া অফিসের কর্মকর্তারা বলছেন, বৃষ্টিসহ সব ধরনের ডাটা জিএমটি (গ্রিনিচ মিন টাইম) অনুযায়ী সংগ্রহ করা হয়। বাংলাদেশ সময় অনুযায়ী নতুন দিন রাত ১২টায় শুরু হলেও জিএমটি অনুযায়ী শুরু হয় সকাল ৬টায়। সে কারণে কোনো নির্দিষ্ট তারিখের বৃষ্টিপাতের তথ্য বললে ওই দিন সকাল ৬টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত বৃষ্টিপাতের তথ্য বোঝানো হয়। এ হিসাবে রেকর্ড না হলেও দুই দিন মিলিয়ে ২৪ ঘণ্টার বৃষ্টিপাতের তথ্যে আগের রেকর্ড ভেঙে গেছে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর