Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহিদের তালিকা চূড়ান্ত করতে কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫২

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের সময় আন্দোলনে শহিদ ও আহতদের তালিকা যাচাই-বাছাই করতে মাঠ প্রশাসনকে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। মাঠপর্যায়ে সরেজমিনে শহিদদের তালিকা যাচাই-বাছাইয়ে ৮ সদস্যের একটি কমিটিও করে দেওয়া হয়েছে। কমিটিতে সভাপতি করা হয়েছে জেলা প্রশাসককে এবং সদস্য সচিব করা হয়েছে জেলা সিভিল সার্জনকে। আগামী ১৪ অক্টোবরের মধ্যে শহিদদের পূর্ণাঙ্গ নির্ভুল তালিকা স্বাস্থ্যসেবা বিভাগে পাঠানোর নির্দেশনাও দেওয়া হয়েছে কমিটিকে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের (সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১) উপসচিব উম্মে হাবিবার সই করা এক অফিস আদেশে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সাম্প্রতিক ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দেশের বিভিন্ন স্থানে শহিদ ও আহতদের একটি খসড়া তালিকা ডাটাবেজ স্বাস্থ্য অধিদফতর করেছে। তবে বর্ণিত এই শহিদদের তালিকাটি পূর্ণাঙ্গ করার জন্য সরেজমিনে মাঠপর্যায়ে যাচাই করা বিশেষ প্রয়োজন। এ অবস্থায় মাঠপর্যায় থেকে তালিকা সরেজমিন যাচাই-বাছাই করার লক্ষ্যে কমিটি গঠন করা যেতে পারে।

কমিটিতে সদস্য হিসেবে থাকবেন পুলিশ সুপার, মেডিকেল কলেজ/জেলা সদর হাসপাতালের পরিচালক/তত্ত্বাবধায়ক, সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী অফিসার, সমাজসেবা অধিদফতরের উপপরিচালক, বৈষম্যবিরোধী ছাত্র সমন্বয়ক (২ জন), উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।

কমিটির কার্যপরিধি
১. ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে প্রতিটি জেলার শহীদ ও আহতদের তালিকা সরেজমিন যাচাই-বাছাই করা।

২. তালিকায় কোনো তথ্য অসামঞ্জস্যপূর্ণ বা অসম্পূর্ণ থাকলে তা ঠিক করা।

৩. ভুল তথ্য পাওয়া গেলে তা বাতিল করার সুপারিশ।

৪. তালিকাবহির্ভূত কোনো শহিদ এবং তার পক্ষে সঠিক তথ্য পাওয়া গেলে তা বিদ্যমান তালিকায় অন্তর্ভুক্ত করা।

৫. আগামী ১৪ অক্টোবরের মধ্যে পাঠানো তালিকা সঠিকভাবে যাচাই-বাছাই করে পূর্ণাঙ্গ নির্ভুল তালিকা স্বাস্থ্যসেবা বিভাগে পাঠানো।

৬. কার্যক্রমে ফোকাল পার্সন হিসেবে (১) উম্মে হাবিবা, উপসচিব, সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখা, স্বাস্থ্য সেবা বিভাগ এবং মো. নিকারুজ্জামান, সিনিয়র সহকারী সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ, সার্বিক সহযোগিতা করবেন।

বিজ্ঞাপন

৭. তালিকায় কেবলমাত্র গণ-অভ্যুত্থানের পক্ষে শহিদ ও আহতদের নাম অন্তর্ভুক্ত করতে হবে।

চিঠিতে প্রস্তাবিত জেলা পর্যায়ের যাচাই-বাছাই কমিটি চূড়ান্ত করা নির্ভুল তালিকা করতে মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে মাঠ প্রশাসনকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিতে অনুরোধ করা হয়েছে।

সারাবাংলা/এসবি/এমও

টপ নিউজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর