Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় মার্কিন প্রতিনিধি দল, প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠক রোববার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২৪ ১১:০৩

ঢাকা: যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধি দল ঢাকায় পৌঁছেছে। দেশটির অর্থ দফতরের সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইমারের নেতৃত্বে প্রতিনিধি দলে রয়েছেন আরো গুরুত্বপূর্ন পদের চার কর্মকর্তা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে তাদের বহনকারী বিমানটি রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের অর্থ দফতরের সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইমারের নেতৃত্বে প্রতিনিধি দলে আরো রয়েছেন, যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ, ইউএসএআইডি এবং মার্কিন বাণিজ্য প্রতিনিধি কার্যালয়ের প্রতিনিধি। তবে মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্টেন্ট সেক্রেটারি ডোনাল্ড লু’র পৌঁছানোর কথা রয়েছে বিকেলে। অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলটির এটিই প্রথম ঢাকা সফর।

নতুন সরকারের সঙ্গে এবারের আলোচনা হবে বহুমাত্রিক। আলোচনায় বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, আর্থিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা ও উন্নয়নের চাহিদা মেটাতে যুক্তরাষ্ট্র কী ভূমিকা পালন করতে পারে, সে বিষয়গুলো এসব বৈঠকে আলোচনা হতে পারে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, এটা শুধু একটি বিষয়ের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। সেভাবেই সরকারের দিক থেকে প্রস্তুতি নেওয়া হয়েছে।

সফর সূচী অনুযায়ী, রোববার (১৫ সেপ্টেম্বর) অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন, অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহ উদ্দীন আহমেদ ও পররাষ্ট্রসচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে মার্কিন প্রতিনিধিদের বৈঠক হবে। সোমবার (১৬ সেপ্টেম্বর) প্রতিনিধিদলটির ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/ইআ

পররাষ্ট্র মন্ত্রণালয় প্রধান উপদেষ্টা বৈঠক মার্কিন প্রতিনিধি দল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর