Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরাকে অভিযানে ইসলামিক স্টেটের ৪ নেতা নিহত

আন্তর্জাতিক ডেস্ক
১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৯

ইরাকের পশ্চিমাঞ্চলে গত মাসে মার্কিন-ইরাকির যৌথ অভিযানে ইসলামিক স্টেট গ্রুপের চার নেতা নিহত হয়েছেন। এরমধ্যে দেশটিতে জিহাদি গোষ্ঠীর প্রধানও রয়েছে। মার্কিন সেনাবাহিনী শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এ কথা জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) গত ২৯ আগস্টের অভিযান সম্পর্কে এক্সে এক বিবৃতিতে জানিয়েছে, এই অভিযানটি আইএসআইএস নেতাদের টার্গেট করে চালানো হয়েছিল। ইরাকি বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হামলার পরিকল্পনা, সঙ্ঘবদ্ধ হওয়া এবং পরিচালনা করার অভিযোগে আইএসআইএসের ক্ষমতাকে ব্যাহত এবং পতন ঘটাতে এই অভিযান চালানো হয়েছিল।

বিজ্ঞাপন

অভিযানে মোট ১৪ জন আইএসের সক্রিয় সদস্য নিহত হয়েছেন। এর আগে অবশ্য ১৫ জনের মৃত্যুর খবর প্রকাশ করেছিল মার্কিন বাহিনী। অভিযানে পাঁচ মার্কিন সৈন্য আহত হয়েছেন।

সেন্টকম দেওয়া তথ্য অনুসারে নিহত চার নেতা আহমাদ আল-ইথাউই নামে পরিচিত ইরাকে ইসলামিক স্টেট গ্রুপের অপারেশন লিডার; আবু হাম্মাম, তিনি পশ্চিম ইরাকে অপারেশন তত্ত্বাবধান করেন; আবু আলী আল-তুনিসি; তিনি প্রযুক্তিগত উন্নয়ন পরিচালনা করেন; এবং শাকির আল-ইসাউই, তিনি পশ্চিম ইরাকে গ্রুপের সামরিক অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন।

জেনারেল মাইকেল এরিক কুরিলা এক বিবৃতিতে বলেছেন, সেন্টকম আইএসআইএসের স্থায়ীভাবে পতনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। কারণ, এই জঙ্গি সংগঠনটি মার্কিন যুক্তরাষ্ট্র, আমাদের মিত্র ও অংশীদারদের এবং আঞ্চলিক স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

ইরাকে জিহাদি বিরোধী জোট বাহিনীর উপস্থিতি নিয়ে বাগদাদ ও ওয়াশিংটনের মধ্যে চলমান আলোচনার মধ্যেই এই অভিযান চালানো হয়।

বিজ্ঞাপন

ইরাক থেকে মার্কিন সৈন্য সম্পূর্ণ প্রত্যাহারের ঘোষণা সত্বেও কোনো সময়সীমা প্রকাশ করা হয়নি।

ইসলামিক স্টেট গোষ্ঠীর বিরুদ্ধে আন্তর্জাতিক জোটের অংশ হিসেবে ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় দুই হাজার ৫০০ এবং সিরিয়ায় ৯০০ সেনা রয়েছে।

সারাবাংলা/ইআ

ইসলামিক স্টেট (আইএস) মার্কিন সেনাবাহিনী সেন্টকম

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর