Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রবাসে মারা যাওয়া বাংলাদেশিদের ক্ষতিপূরণেও মিলবে রেমিট্যান্স প্রণোদনা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৪

ঢাকা: এতোদিন কেবল প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের উপর আড়াই শতাংশ প্রণোদনা দেওয়া হতো। এখন থেকে বিদেশে থাকা অবস্থায় মৃত্যুবরণকারী বা দুর্ঘটনায় শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের ক্ষতিপূরণ বাবদ আগত রেমিট্যান্সের বিপরীতেও ২ দশমিক ৫ শতাংশ অতিরিক্ত প্রণোদনার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। নির্দেশনাটি বৃহস্পতিবার থেকেই কার্যকর হ‌য়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ‘বিদেশে কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী বা দুর্ঘটনায় শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের নিয়োগ প্রদানকারী প্রতিষ্ঠান বা বিমা কোম্পানি থেকে প্রাপ্ত ক্ষতিপূরণ বাবদ বৈধ উপায়ে দেশে প্রেরিত অর্থের বিপরীতে বিদ্যমান হারে (২.৫%) রেমিট্যান্স প্রণোদনা বা নগদ সহায়তা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। একই সঙ্গে রেমিটকৃত অর্থের আয়ের উৎস সম্পর্কে প্রমাণকের ভিত্তিতে নিশ্চিত হতে হবে এবং আহরণের সাথে সাথে আবশ্যিকভাবে টাকায় রূপান্তর করতে হবে।’

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত আগষ্ট থেকে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে রেমিট্যান্সের প্রবাহ। চলতি মাসের প্রথম সাতদিনেই এসেছে ৫৮ কোটি ৪৫ লাখ ডলারের রেমিট্যান্স। যা বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ১২০ টাকা হিসাবে) ৭ হাজার ১৪ কোটি টাকা।

সারাবাংলা/জিএস/ইআ

প্রবাসী বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স প্রণোদনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর