Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নিজেরা নিজেদের অর্থ সংস্থানের চেষ্টা করব’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৭

ফাইল ছবি: ড. সালেহউদ্দিন আহমেদ

ঢাকা: অন্তবর্তীকালীন সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেছেন, রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা কমাব না। আমাদের ঘাটতি বাজেট থাকে। বড় অংশ বাইরের থেকে ঋণ হিসেবে আনতে হয়। দিন দিন ঋণের বোঝা বাড়ছে। আমরা চেষ্টা করব নিজেরা নিজেদের অর্থের সংস্থান করতে। তবে এটা ঠিক যে নিজেদের অর্থে হবে না, বাইরে থেকেও অর্থ আনতে হবে। তবে লক্ষ্য করতে হবে আমরা যেন পরমুখাপেক্ষী না হই।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের মাল্টিপারপাস হলে বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাকসেশন) অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত এক সেমিনারে তিনি এমন আহ্বান জানান।

বিজ্ঞাপন

সালেহউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে সরকারের এই মুহূর্তে অর্থের প্রয়োজন। সরকারি খরচ ও অন্যান্য ব্যয় নির্বাহে অর্থ প্রয়োজন। সরকার যেনো কোনো অর্থের অপচয় না করে।

পরমুখাপেক্ষী হওয়ার বিপদ অন্তবর্তীকালীন সরকার টের পাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, একটা কথা আছে আপনার হাতটা যদি আমার পকেটে থাকে, আমি ডান দিকে গেলে আপনিও যাবেন। আমি বায়ে গেলে আপনিও বায়ে যাবেন। সেটা কিন্তু হাড়ে হাড়ে উপলব্ধি করছি। আমরা চাই না তাদের ওপর নির্ভরশীল হতে।

দিন দিন ঋণের বোঝা বাড়ছে, সরকারি খরচ ও অন্যান্য ব্যয় নির্বাহে অর্থ প্রয়োজন। তাই অপচয় কমানোর আহ্বান জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

সেমিনারে ‘অর্থ আইন, ২০২৪’- এর মাধ্যমে প্রত্যক্ষ করের ক্ষেত্রে আনীত পরিবর্তনগুলোর ওপর আলোচনা হয়।

এনবিআরের চেয়ারম্যান আব্দুর রহমান খান বলেন, আমরা যথেষ্ট রাজস্ব আদায় করতে পারছি না। আমরা ঘাটতি বাজেট করছি। পরবর্তী জেনারেশনের ওপর বেশি বেশি ঋণের দায় চাপিয়ে দিচ্ছি। করদাতারা তাদের প্রদেয় করের অপচয় দেখতে চায় না।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, প্রতিবছর বড় অঙ্কের টাকা আমরা কর ছাড় দেই। প্রতিবছর সাড়ে ৩ লাখ টাকার কর ছাড় দেই। এটার বড় অংশ করে ঠিক করলে কর আদায় বাড়বে। আমরা সঠিকভাবে কর আইন প্রয়োগ করতে চাই।

সবাইকে অনলাইনে রিটার্ন দেওয়ার অনুরোধ জানিয়ে আব্দুর রহমান বলেন, আপনাদের পরিচিতদেরও অনলাইনে রিটার্ন দিতে হবে। আমাদের আইন-কানুনকে ব্যবসাবান্ধব করতে হবে। ২০১২ সালে আমরা মূসক আইন করেছি অথচ ১২ বছরে তার ইংরেজি ভার্সন হয়নি। তাহলে বিদেশি বিনিয়োগকারীরা কিভাবে প্রস্তুতি নেবে।

সারাবাংলা/জিএস/ইআ

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর