Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে বৃষ্টিতে পাহাড় ধসে সড়ক বন্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৭

চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে চট্টগ্রামসহ আশপাশের এলাকায় বৃষ্টিপাত অব্যাহত আছে। এর মধ্যে নগরীর বায়েজিদ বোস্তামি লিংক রোডের ওপর পাহাড় থেকে মাটি ধসে পড়েছে। এতে নগরীর সঙ্গে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সংযোগ সড়কটির একপাশ দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। ভূমিধসের আশঙ্কায় নগরীতে পাহাড়ে বসবাসরতদের সরে যাবার অনুরোধ জানিয়ে মাইকিং করছে জেলা প্রশাসন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) ভোরের দিকে নগরীর বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোডের ছয় নম্বর সেতুর কাছে সড়কের দক্ষিণ অংশে পাহাড় থেকে মাটি ধসে পড়ে।

বিজ্ঞাপন

লিংক রোডটি নির্মাণ করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। পরিবেশবাদীদের আপত্তি উপেক্ষা করে খাড়া পাহাড় কেটে নির্মিত সড়কটিতে প্রায় প্রতি বর্ষায় ভূমিধসের ঘটনা ঘটে।

সড়কের প্রকল্প পরিচালক ও সিডিএ’র সহকারি প্রকৌশলী আসাদ বিন আনোয়ার জানিয়েছেন, পাহাড় থেকে মাটি ধসে পড়ায় সড়কের একপাশ দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। মাটি সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করার কাজ চলছে।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট মৌসুমি নিম্নচাপের প্রভাবে চট্টগ্রামে গত দু’দিন ধরে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত আছে। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাতভর বৃষ্টির পর শুক্রবারও বিকেল পর্যন্ত থেমে থেমে সেটা অব্যাহত আছে।

নগরীর পতেঙ্গার প্রধান আবহাওয়া কার্যালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার বিকেল তিনটা পর্যন্ত গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ১৮৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সহকারি আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল সারাবাংলাকে বলেন, ‘মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত চট্টগ্রামে অব্যাহত আছে। তবে নিম্নচাপ ক্রমশঃ দুর্বল হয়ে আসছে। সেটি এখন চট্টগ্রাম অতিক্রম করে ত্রিপুরার দিকে চলে গেছে। বৃষ্টিপাত রাতের মধ্যে কমে আসবে।’

বিজ্ঞাপন

শুক্রবার রাতভর বৃষ্টিতে চট্টগ্রাম নগরীর অপেক্ষাকৃত নিচু এলাকাগুলোতে পানিপ্রবাহ আটকে জলাবদ্ধতার সৃষ্টি হয়। তবে সকালের দিকে বৃষ্টির পরিমাণ কমে আসায় সেটি বেশিক্ষণ স্থায়ী হয়নি।

টানা বৃষ্টির কারণে শনিবার সকাল থেকে চট্টগ্রাম নগরীতে বিভিন্ন পাহাড়ে জেলা প্রশাসনের কর্মীরা মাইকিং করে বাসিন্দাদের সরে যাবার অনুরোধ করেন।

সারাবাংলা/আরডি/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর