Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৫ দিনে ২৪ মৃত্যু, আক্রান্ত ৬২৩৪ জন

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ সেপ্টেম্বর ২০২৪ ২১:২১

ঢাকা: দেশে বেড়েই চলেছে ডেঙ্গু আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা। সেপ্টেম্বরের প্রথম ১৫ দিনেই দেশে ছয় হাজার ২৩৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। শুধু তাই নয়, ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও বেড়েছে। গত ১৫ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ২৪ জন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) থেকে রোববার (১৫ সেপ্টেম্বর) পর্যন্ত ২৪ ঘণ্টা সময়ে দেশে আরও ৪৮৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে। রোববার (১৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম থেকে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, চলতি বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৭৫ জন। এর মাঝে ১৬ হাজার ৯৮৭ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন এক হাজার ৩৩৬ জন। বিগত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪৩৬ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। চলতি বছর এ যাবত ডেঙ্গুতে মোট মৃত্যুবরণ করেছেন ১০৭ জন।

কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, বিগত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৪৮৬ জনের মাঝে পুরুষ ৬৬ দশমিক ৫ শতাংশ ও নারী ৩৩ দশমিক ৫ শতাংশ। এর মাঝে ঢাকার দুই সিটি করপোরেশনের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এক হাজার ৩৩৬ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন। দুই সিটি করপোরেশনের বাইরে ঢাকা বিভাগের অন্যান্য এলাকায় বিগত ২৪ ঘণ্টায় ৬৩ জন রোগী নতুনভাবে হাসপাতালে ভর্তি হয়েছেন ডেঙ্গু আক্রান্ত হয়ে।

বিজ্ঞাপন

এছাড়া, বিগত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগে ১৭ জন, চট্টগ্রাম বিভাগে ৭৯ জন, খুলনা বিভাগে ৩৯ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। বিগত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে তিন জন, বরিশাল বিভাগে ৪৬ জন, রংপুর বিভাগে ৯ জন রোগী গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছে ডেঙ্গু আক্রান্ত হয়ে। ময়মনসিংহ ও সিলেট বিভাগে বিগত ২৪ ঘণ্টায় কোনো রোগী শনাক্ত হয়নি।

স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, চলতি বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৭৫ জন। এর মধ্যে ৬২ দশমিক এক শতাংশ পুরুষ এবং ৩৭ দশমিক ৯ শতাংশ নারী রয়েছেন। চলতি বছর এ যাবত ডেঙ্গুতে মোট মৃত্যুবরণ করা ১০৭ জনের মাঝে ৫৩ দশমিক ৩ শতাংশ নারী ও ৪৬ দশমিক ৭ শতাংশ পুরুষ।

উল্লেখ্য, ২০২৩ সালে ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত ও মৃত্যুর যে ঊর্ধ্বমুখী চিত্র দেখা যায়, সেটার ধারাবাহিকতা বজায় ছিল চলতি বছরের জানুয়ারিতেও।

সারাবাংলা/এসবি/পিটিএম

আক্রান্ত ডেঙ্গু মৃত্যু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর