Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংস্কার ও বাজেট সহায়তায় বিশ্বব্যাংকের কাছে ঋণ চেয়েছে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

ঢাকা: দেশের আর্থিক খাতের সংস্কার ও বাজেট সহায়তার অংশ হিসেবে বিশ্বব্যাংকের কাছে ঋণ সহায়তা চেয়েছে বাংলাদেশে। একইসঙ্গে এই ঋণ ও বাজেটে সহায়তা পেতে বিশ্বব্যাংক যে শর্ত দেবে, তা যেন বাস্তবায়নযোগ্য হয় সেই দাবি জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ে নিজ কার্যালয়ে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের কান্ট্রি ডিরেক্টর ম্যাথিও এ ভার্জিনসের সঙ্গে বৈঠকেকালে তিনি এ দাবি জানান। বৈঠক শেষে সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমরা বলেছি আর্থিক খাতের রিফর্মগুলোর (সংস্কার) জন্য আমাদের সহায়তা দরকার। আমাদের একটা বাজেট সাপোর্ট দরকার ইমিডিয়েটলি। ওয়ার্ল্ড ব্যাংক মাল্টিন্যাশনাল হিসেবে আমাদের সব থেকে বিগেস্ট ডোনার। কাজেই তাদের সহায়তা দরকার আমাদের। আমাদের লিকুইডিটির বিষয়ে কথা বলেছি, তারা সম্মত হয়েছে। আমি আবার কথা বলবো ওয়াশিংটন ডিসিতে। মোটামুটি ইতিবাচক, ওরা ওপেন মাইন্ড, আরও আলোচনা হবে। আলোচনাটা মেইনলি হবে আমরা সংস্কার কীভাবে করবো।’

বাজেট সহায়তার বিষয়ে বিশ্বব্যাংক কি বলেছেন এবং কোনো শর্ত দিয়েছে কিনা জানতে চাইলে সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘শর্তের বিষয় আসবে যখন ঋণ দেবে, আমাদের কতগুলো পদক্ষেপ নিতে হবে। আমরা দেখবো এটা যে বাস্তবায়নযোগ্য হয়। এমন দেবে না যে আমরা বাস্তবায়ন করতে পারবো না। আবার টাকাও দেবে না। আমরা বলেছি, সংস্কারের বিষয়ে যেসব জিনিস বাস্তবায়নযোগ্য হয়, সেগুলোতে পদক্ষেপ নিতে হবে।’

সূত্র জানিয়েছে, আর্থিক খাত সংস্কারে বাংলাদেশকে ১০০ কোটি ডলারের ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক। এর মধ্যে পলিসি বেসড লোন হিসেবে ৭৫০ মিলিয়ন ডলার এবং ইনভেস্টমেন্ট লোন ও গ্যারান্টি ফ্যাসিলিটি হিসেবে ২৫০ মিলিয়ন ডলারের ঋণ সহায়তা দেওয়া হবে। আগামী ডিসেম্বরের মধ্যে বিশ্বব্যাংকের বোর্ডে এ ঋণ অনুমোদন হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

তবে ঋণ পেতে তিনটি শর্ত পালন করতে হবে বাংলাদেশকে। শর্তগুলো হলো, বেসরকারি খাতে অ্যাসেস ম্যানেজমেন্ট কোম্পানি করা, আন্তর্জাতিক মানদণ্ডে খেলাপি ঋণের নতুন সংজ্ঞায়ন এবং নতুন গঠিত টাস্কফোর্সের অডিট ফার্মের কার্যবিবরণী বিশ্বব্যাংকে উপস্থাপন।

সারাবাংলা/জিএস/এমও

বাজেট বিশ্বব্যাংক

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর