Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রশাসন: এক মাসে ৬৭ জনের চুক্তি বাতিল, ওএসডি ২৪ জন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৯

ঢাকা: গত ১ মাসে প্রশাসনে নিয়োগ পাওয়া ৬৭ জনের চুক্তি বাতিল করা হয়েছে। আর ২৪ জন কর্মকর্তাকে ওএসডি করা হয়েছে।

অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে গত ৮ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত জনপ্রশাসন মন্ত্রণালয় যেসব কাজ করেছে তার একটি বিবরণ প্রকাশ করেছে মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রেজাউল মাকছুদ জাহেদী সই করা প্রতিবেদনে বলা হয়, শুধু আওয়ামী মতাদর্শী না হওয়ার কারণে ২৮তম থেকে ৪২তম বিসিএস পর্যন্ত পিএসসির সুপারিশ করা অনেক প্রার্থী নিয়োগ বঞ্চিত হয়েছেন। তাদের মধ্যে ৮ আগস্টের পর ২৫৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।

৪৩তম বিসিএস পরীক্ষায় সুপারিশ পাওয়া প্রার্থীদের মধ্যে অনেকেই স্বাস্থ্য পরীক্ষার জন্য উপস্থিত হওয়ার ক্ষেত্রে সন্ত্রাসীদের হাতে বাধাপ্রাপ্ত হয়েছিলেন বলে অভিযোগ আছে। তাই যারা স্বাস্থ্য পরীক্ষায় উপস্থিত হতে পারেননি, তাদের পুনরায় স্বাস্থ্য পরীক্ষা গ্রহণের জন্য পিএসসি ও স্বাস্থ্যসেবা বিভাগকে অনুরোধ করা হয়েছে।

এছাড়া, ২৫৫ জন প্রার্থীর বিরুদ্ধে গোয়েন্দা প্রতিবেদনে প্রাপ্ত তথ্য পরিবর্তিত প্রেক্ষাপটে যাচাই-বাছাই করার জন্য স্পেশাল ব্রাঞ্চে (এসবি) পাঠানো হয়েছে। স্বাস্থ্য পরীক্ষা ও গোয়েন্দা প্রতিবেদন পাওয়ামাত্র নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হবে।

প্রতিবেদনে আরো বলা হয়, রাজনৈতিক বিবেচনায় চুক্তি পাওয়া ৬৭ জন কর্মকর্তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়েছে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। বাতিলের ফলে শূন্যপদগুলোতে জুলাই চেতনার সঙ্গে সংগতি রেখে নতুনভাবে ২৪ জন কর্মকর্তাকে চুক্তি ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়েছে। আর অতীত কার্যকলাপ বিবেচনায় ছয়জন সচিব, আটজন অতিরিক্ত সচিব, ১০ জন যুগ্ম সচিবকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে আরো বলা হয়, সরকারি কর্মচারীদের সম্পদ বিবরণী বাধ্যতামূলকভাবে জমার নির্দেশ দেওয়ার কথা জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এছাড়া, জেলা প্রশাসকদের প্রত্যাহার, দুর্নীতিমুক্ত জনবান্ধব প্রশাসন গড়ে তুলতে দুর্নীতি দমন কমিশনকে সম্পৃক্ত করার উদ্যোগ, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দৃষ্টিভঙ্গি ও আচরণে ইতিবাচক পরিবর্তন ও শৃঙ্খলা সংহত করার লক্ষ্যে বহুমুখী উদ্যোগ নেওয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই প্রতিবেদনে বলা হয়, ২০০৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত পদোন্নতি বঞ্চিত এবং অবসরে যাওয়া কর্মচারীদের ন্যায্যতার ভিত্তিতে ভূতাপেক্ষ পদোন্নতি পাওয়ার জন্য বিপুলসংখ্যক আবেদন পাওয়া গেছে। আবেদনগুলো দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

সারাবাংলা/জেআর/ইআ

ওএসডি চুক্তি বাতিল জনপ্রশাসন মন্ত্রণালয়

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর