Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত বধের নতুন ইতিহাস লিখবে বাংলাদেশ?

স্পোর্টস ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৩

পাকিস্তানকে তাদের মাটিতেই হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়েছে বাংলাদেশ। সেই সুখস্মৃতি নিয়ে এবার ভারতের মাটিতে টেস্ট খেলতে গিয়েছে নাজমুল হোসেন শান্তর দল। ভারতের বিপক্ষে কখনোই টেস্টে জয়ের স্বাদ না পাওয়া বাংলাদেশের সামনে এবার নতুন ইতিহাস গড়ার হাতছানি। আগামীকাল বাংলাদেশ সময় সকাল ১০টায় প্রথম টেস্টে মুখোমুখি হবে দুই দল। বাংলাদেশ কি পারবে ভারতকে তাদের মাটিতে হারিয়ে এই সিরিজকে স্মরণীয় করে রাখতে?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

নিজেদের টেস্ট ইতিহাসে কখনোই ভারতের বিপক্ষে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। সাদা পোশাকে এই দুই দল খেলেছে ১৩ ম্যাচ। এর মাঝে ভারত জিতেছে ১১ ম্যাচ, ড্র হয়েছে বাকি দুই ম্যাচ। দুই দল এই ফরম্যাটে সবশেষ মুখোমুখি হয়েছিল ২০২২ সালে। মিরপুরের সেই ম্যাচে বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়েছিল ভারত।

পিচ ও কন্ডিশন

প্রথম টেস্টের ভেন্যু চেন্নাইয়ের পিচ বরাবরই বাড়তি সুবিধা দিয়েছে স্পিনারদের। তবে এবার বদলে যেতে পারে চিরচেনা সেই দৃশ্য। ম্যাচের কয়েকদিন আগে থেকেই আলোচনায় রয়েছে চেন্নাইয়ের পিচ। ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, এবার চেন্নাইতে দেখা যাবে লাল মাটির পিচ। এই পিচ বাড়তি সুবিধা দেবে পেসারদের। দুই দলের একাদশেই তাই দেখা যেতে পারে পেসারদের আধিপত্য।

চেন্নাইতে ভারতের টেস্ট রেকর্ডও দারুণ। সবশেষ ৫ ম্যাচের ৪টিতেই জিতেছে ভারত। শেষবার ২০২১ সালে ইংল্যান্ড এই মাঠে হারিয়েছিল ভারতকে। বাংলাদেশের বিপক্ষে তাই বাড়তি আত্মবিশ্বাস নিয়েই চিদাম্বরাম স্টেডিয়ামে মাঠে নামবে ভারত।

এই ম্যাচের পুরোটা সময় বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। তীব্র গরমে বোলারদের বেশ বেগ পেতে হবে।

দলের খবর

চেন্নাইয়ের প্রথম টেস্টের আগে লাল মাটির পিচের কারণে সবচেয়ে বেশি আলোচনায় আছে দুই দলের একাদশ। চেন্নাইয়ের পিচ যদি সত্যিই লাল মাটির হয়, তাহলে বাংলাদেশের বোলিং লাইনআপ সাজানো হতে পারে ৩ পেসার ও ২ স্পিনারের সমন্বয়ে। লাল মাটির পিচে থাকবে বাড়তি বাউন্স। সেক্ষেত্রে বাড়তি সুবিধা পাবেন পেসাররা, স্পিনাররাও ম্যাচের শেষভাগে সুবিধা পাওয়ার আশা করতে পারেন। প্রথম টেস্টে বাংলাদেশ একাদশে থাকতে পারেন পাকিস্তান সিরিজে আলো ছড়ানো পেসার নাহিদ রানা, হাসান মাহমুদ ও তাসকিন আহমেদ। স্পিনার হিসেবে থাকবেন মেহেদি মিরাজ ও সাকিব আল হাসান। এছাড়া ব্যাটিং লাইনআপে দেখা যাবে পাকিস্তান সিরিজের নিয়মিত মুখদের।

বিজ্ঞাপন

বাংলাদেশের মতো ভারতও এই টেস্টে খেলাতে পারে ৫ বোলার। তবে ভারতীয় লাইনআপে থাকতে পারেন ২ পেসার ও ৩ স্পিনার। জাসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজের সাথে একাদশে থাকছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা। পঞ্চম বোলার হিসেবে একাদশে থাকার লড়াইটা হবে কুলদিপ যাদব, আক্সার প্যাটেল, আকাশ দীপ ও ইয়াশ দয়ালের মাঝেই। ব্যাটিং লাইনআপে ফিরছেন রিশাভ পান্ট, থাকছেন অন্য নিয়মিত মুখরাও।

ম্যাচের আগের কথার লড়াইয়ে এগিয়ে কে?

সিরিজ শুরুর আগে থেকেই দুই দলের বর্তমান ও সাবেকদের মাঝে চলছে কথার লড়াই। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ভারতে যাওয়ার আগে জানিয়েছিলেন, পাকিস্তানের মতো ভারতকেও দুই ম্যাচে হারাতে চান তারা। রোহিত এই প্রসঙ্গে খানিকটা মজা করেই বললেন, সবাই ভারতকে হারিয়ে মজা পায়, ‘সব দলই ভারতকে হারাতে চায়। এটায় তারা মজাও পায়! তাদের মজা পেতে দেওয়া উচিত। আমরা সব দলের সাথেই অনেক সিরিজ খেলেছি। আমরা নিজেদের খেলায় মনোযোগ দেব। ইংল্যান্ডও এখানে খেলতে এসে অনেক কিছুই বলেছিল। আমরা সেদিকে নজর না দিয়ে নিজেদের প্রস্তুতি নিয়েছি। আমরা ভালো ক্রিকেট খেলতে চাই, প্রতিপক্ষ নিয়ে ভাবি না।’

এদিকে বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে মানছেন, পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় দলকে বাড়তি আত্মবিশ্বাস জোগাবে,  ‘অবশ্যই, পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় অনেক আত্মবিশ্বাস এনে দিয়েছে এই সিরিজের জন্য। সেটি কিন্তু সিরিজের ফলের জন্য নয়, আমরা যেভাবে সিরিজটি খেলেছি, কিছু পরিস্থিতি যেভাবে সামাল দিয়েছি, দুটি টেস্টেই আমরা পিছিয়ে পড়েছিলাম এবং সেখান থেকে যেভাবে ঘুরে দাঁড়িয়েছি। এ ছাড়া বিভিন্ন সময়ে খেলোয়াড়েরা যেভাবে অবদান রেখেছে, এসব কারণেই এই সিরিজে অনেক আত্মবিশ্বাস পাচ্ছি আমরা।’

প্রথম টেস্টের সম্ভাব্য একাদশ

বাংলাদেশ-  সাদমান ইসলাম, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোমিনুল হক, মেহেদি হাসান মিরাজ, সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা।

ভারত- রোহিত শর্মা (অধিনায়ক), ইয়াসাভি জসওয়াল, সরফরাজ খান/ধ্রুব জুরেল, শুভমান গিল, বিরাট কোহলি, রিশাভ পান্ট, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, আক্সার প্যাটেল।

সারাবাংলা/এফএম

বাংলাদেশ-ভারত সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর