Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একাধিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪৮

উত্তর কোরিয়া স্বল্পপাল্লার একাধিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। ভোরে সিউলের সামরিক বাহিনী জানিয়েছে, পিয়ংইয়ং এক সপ্তাহের মধ্যে এসব ক্ষেপণাস্ত্রের দ্বিতীয়বার পরীক্ষা চালাল। বুধবার (১৮ সেপ্টেম্বর) এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়।

উত্তর কোরীয় নেতা কিম জং উনের শাসনামলে চলতি বছর বেশ কয়েক ডজন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে। খবর: এএফপি।

বিশেষজ্ঞরা বলেছেন, উত্তর কোরিয়ার মিত্র রাশিয়ার কাছে ইউক্রেনে ব্যবহারের জন্য এসব অবৈধ অস্ত্র সরবরাহ করতে পারে। তবে পিয়ংইয়ং রাশিয়ার সঙ্গে কোনো নিষিদ্ধ অস্ত্র বাণিজ্যের কথা অস্বীকার করেছে। কিন্তু কূটনৈতিক সম্পর্কের দীর্ঘ অচলাবস্থার কারণে উত্তর কোরিয়া এবছর দক্ষিণ কোরিয়াকে তাদের ‘প্রধান শত্রু’ ঘোষণা করেছে এবং সম্প্রতি পরমাণুসমৃদ্ধ অস্ত্র সীমান্ত এলাকায় মোতায়েন করেছে।

সিউলের জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস) বলেছে, পিয়ংইয়ং ‘স্থানীয় সময় আনুমানিক ভোর ৬টা ৫০ মিনিটে (গ্রিনিচ মান ২১৫০) উত্তর-পূর্বে উৎক্ষেপণ করা বেশ কয়েকটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে এবং এগুলো বিশ্লেষণ করছে।’

জেসিএস আরো জানিয়েছে, সিউলের মিত্র টোকিও এবং ওয়াশিংটনের সঙ্গে ঘনিষ্টভাবে তথ্য আদান-প্রদান এবং ‘পিয়ংইয়ংয়ের অতিরিক্ত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরিপ্রেক্ষিতে পরিস্থিতি মোকাবিলায় আমাদের সামরিক বাহিনী গোয়েন্দা নজরদারি এবং সতর্কতা জোরদার করেছে।’

টোকিও পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছে। দেশটির কোস্টগার্ড জানিয়েছে, একটি ক্ষেপণাস্ত্র ইতোমধ্যেই বিস্ফোরিত হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

উত্তর কোরিয়া টপ নিউজ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর