Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে ৪ প্রকল্প অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৪

ঢাকা: অন্তবর্তী সরকারের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে চারটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া এদিন মাত্র একটি প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। একনেক বৈঠকে সভাপতিত্ব করেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

বুধবার (১৮ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টার কার্যালয়ে বৈঠক শেষে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ে ব্রিফ করেন পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে জানানো হয়, চারটি প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২২২ কোটি ১৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৯৬৩ কোটি ৮২ লাখ টাকা। বৈদেশিক ঋণ সহায়তা থেকে ১০০ কোটি ১৬ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ১৫৮ কোটি ১৬ লাখ টাকা ব্যয় করা হবে।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হলো- বাখরাবাদ-মেঘনাঘাট-হারিপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ (সংশোধিত) প্রকল্প। এছাড়া দুটি মূল্যায়ন কাম উন্নয়ন কূপ (সুন্দলপুর-৪ ও শ্রীকাইল-৫) এবং দুটি অনুসন্ধান কূপ (সুন্দলপুর সাউথ-১ ও জামালপুর-১) খনন। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন-দ্বিতীয় পর্যায় (দ্বিতীয় সংশোধিত) এবং সর্বশেষটি হলো, পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্প (২য় সংশোধিত)।

এদিকে, ব্যয় না বাড়িয়ে শুধু মেয়াদ বাড়ানো হয়েছে পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্প (দ্বিতীয় সংশোধিত)। তবে একনেকে উপস্থাপনের জন্য মোট ছয়টি প্রকল্প উপস্থাপনের কথা থাকলেও পুনরায় পরীক্ষা-নিরীক্ষার জন্য দু’টি প্রকল্প ফেরত পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

৪ প্রকল্প অনুমোদন একনেক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর