Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিবাসী শ্রমিকদের ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্মের যাত্রা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৭

ঢাকা: দেশে প্রথমবারের মতো অভিবাসী শ্রমিকদের জন্য ‘ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্ম ফর মাইগ্রেন্ট ওয়ার্কার্স (টিপিএমডব্লিউ)’ নামের একটি প্ল্যাটফর্মের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানের একটি হোটেলে এই প্ল্যাটফর্মের যাত্রা শুরু হয়। পোশাক খাতের সাতটি শ্রমিক সংগঠন ও গৃহকর্মী ইউনিয়ন এবং চারটি অভিবাসী শ্রমিকদের নিয়ে কর্মরত বেসরকারি সংগঠনের সমন্বয়ে ১১ সদস্যের এই প্ল্যাটফর্ম গঠিত হলো।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে জানানো হয়, অভিবাসী শ্রমিকদের অধিকার আদায়ের লক্ষ্যে এই প্ল্যাটফর্মটি গঠিত হয় গত বছরেরে সেপ্টেম্বরে। গত এক বছরে এই প্ল্যাটফর্মটি বাংলাদেশের অভিবাসী শ্রমিকদের নিয়ে কাজ করার জন্যে ব্যাপক প্রস্তুতি নেয়। প্রস্তুতির প্রথম ধাপে প্লাটফর্মটির জন্যে গঠিত হয়েছিল একটি পরিচালনা পরিষদ। এ ছাড়া এই প্ল্যাটফর্মের নেতারা এরই মধ্যে মালদ্বীপ ভ্রমণ করে সেখানে অবস্থানরত বাংলাদেশের অভিবাসীদের সমস্যা সম্পর্কে অবগত হয়েছেন এবং তা নিরসনে সেই দেশের ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্ম এবং সরকারের সঙ্গে সমন্বয় করে কাজ করার প্রক্রিয়া শুরু করেছে।

নিজস্ব গঠণতন্ত্রের মাধ্যমে পরিচালিত অভিবাসী শ্রমিকদের জন্য ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্মটি অভিবাসন সম্পর্কিত সাধারণ তথ্য নিয়ে একটি পুস্তিকা সংকলন করেছে। এর পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাবহার করে বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের ট্রেড ইউনিয়ন অধিকার সম্পর্কে সচেতন করছে।

অভিবাসী শ্রমিকদের জন্য ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্মের পরিচালনা পর্ষদের সমন্বয়ক চন্দন কুমার দে বলেন, ‘আজকের এই আনুষ্ঠানের মাধ্যমে আমরা আমাদের কার্যক্রম পুরোদমে শুরু করছি। অভিবাসী শ্রমিকের অধিকার রক্ষায় এবং শালীন কর্মপরিবেশ নিশ্চিতে কাজ করার অঙ্গীকার করছি আমরা।’

বিজ্ঞাপন

অভিবাসী শ্রমিকদের জন্য ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্মের সদস্য সচিব লিলি গোমেজ বলেন, ‘প্ল্যাটফর্মটি এমন একটি পরিবেশ তৈরি করার জন্য কাজ করতে চায়, যেখানে ন্যায্য ও নিরাপদ অভিবাসন ঘটে। প্ল্যাটফর্মটির লক্ষ্য দেশে-বিদেশে কাজ করা, যাতে অভিবাসী শ্রমিকরা তাদের অধিকার আদায়ে সোচ্চার থাকে এবং যেকোনো পরিস্থিতিতে বৈষম্যে প্রতিরোধে একতাবদ্ধ হতে পারে।’

সলিডারিটি সেন্টারের কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর একেএম নাসিম বলেন, ‘এটি শ্রমিকদের নিজস্ব ট্রেড ইউনিয়ন। এখন পর্যন্ত সুশীল সমাজের সংগঠনগুলো মূলত অভিবাসন সমস্যা নিয়ে কথা বলত বা কাজ করত।‘

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সলিডারিটি সেন্টার বাংলাদেশের ডেপুটি কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর মনিকা হার্টসেল, ইউএসএআইডি ডেপুটি ডিরেক্টর ব্লেয়ার কিং ও অভিবাসন বিষয়ে কর্মরত জাতীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধিরা।

এই প্ল্যাটফর্মের মূল সদস্য সংগঠনগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশন, বাংলাদেশ মুক্ত গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশন, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস ওয়ারকারস ফেডারেশন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক সংহতি ফেডারেশন এবং জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন। প্ল্যাটফর্মটির চার সহযোগী প্রতিষ্ঠানের ভোট দেওয়ার ক্ষমতা নেই। প্রতিষ্ঠানগুলি হচ্ছে সলিডারিটি সেন্টার-বাংলাদেশ, বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটি, আওয়াজ ফাউন্ডেশন এবং বাংলাদেশি অভিবাসী মহিলা শ্রমিক অ্যাসোসিয়েশন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

অভিবাসী শ্রমিক টপ নিউজ ট্রেড ইউনিয়ন প্ল্যাটফর্ম

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর