Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইবির হলে গ্যাস সিলিন্ডার থেকে আগুন, নেভালেন ছাত্রী

ইবি করেসপন্ডেন্ট
১৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৯

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) খালেদা জিয়া হলে ফের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনের সূত্রপাত গ্যাস সিলিন্ডার থেকে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৫টার দিকে হলের ডাইনিংয়ে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে।

এতে হলের ছাত্রীরা আতঙ্কিত হয়ে পড়ে। আগুন লাগার প্রায় আধাঘণ্টা পর হলের এক আবাসিক ছাত্রী ক্যাবল বন্ধ করে দিয়ে আগুন নেভান।

এর আগে, এ বছরের জুলাইয়ের প্রথম সপ্তাহে শর্ট সার্কিট থেকে হলে আগুন লাগলে লাইন মেরামত ও অগ্নিনির্বাপক যন্ত্র বসানোর ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছিলেন হলের পদত্যাগ করা সদ্য সাবেক প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথী। তবে তা আর আলোর মুখ দেখেনি বলে অভিযোগ ছাত্রীদের।

হলের আবাসিক ছাত্রী ও প্রত্যক্ষদর্শীরা জানান, হলটির ডাইনিংয়ের গ্যাসের চুলায় বুধবার নতুন সিলিন্ডার লাগানো হয়। পরে আজ সকালে ছবিরা খাতুন নামের রান্নার কর্মী গ্যাসের চুলা জ্বালাতে গেলে গ্যাস সিলিন্ডারের পাইপের মুখ থেকে আগুন লাগার ঘটনা ঘটে। পরে এক ছাত্রী ঘটনাস্থলে গিয়ে গ্যাসের সিলিন্ডারের লাইন বন্ধ করে দিলে আগুন নিভে যায়। পরে সকাল ৭টার দিকে কুষ্টিয়া সদর উপজেলার ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছালে তারা আগুন লাগার কারণ বিশ্লেষণ করেন।

এ বিষয়ে কুষ্টিয়া সদর উপজেলা ফায়ার সার্ভিসের লিডার রফিকুল ইসলাম বলেন, আগুন লাগার ঘটনাটি গ্যাস সিলিন্ডার থেকে ঘটেছে। সিলিন্ডারের পাইপে লুজ কানেকশন ছিল। যার ফলে সিলিন্ডার অন করতে গেলেই আগুনের ঘটনা ঘটে। আমরা সবকিছু চেক করেছি আপাতত বিপদমুক্ত। ঘটনার জন্য হলের ম্যানেজারের গাফিলতির রয়েছে বলে বোঝা যায়।

বিজ্ঞাপন

হলের আবাসিক ছাত্রীরা বলেন, সকালে ফজর নামাজের পর হঠাৎ ডাইনিংয়ে আগুন দেখি। পরে হলের সব ছাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আমরা তাৎক্ষণিক জরুরি সেবার নম্বর (৯৯৯) এ কল দিই। আমাদের দাবি হলে গ্যাস সিলিন্ডার ব্যবহার বন্ধ করতে হবে। অগ্নিনির্বাপক যন্ত্র স্থাপন করতে হবে এবং এর ব্যবহারবিধী সম্পর্কে সকলকে সচেতন করতে হবে। এছাড়াও তারা ক্যাম্পাস নিকটস্থ জায়গায় ফায়ার সার্ভিসের স্টেশন নির্মাণের দাবিও জানান।

হলের ডাইনিং ম্যানেজারের দায়িত্বে থাকা নারগিস খাতুন বলেন, হলে বৈদ্যুতিক সমস্যার কারণে হিটার চালানো আপাতত বন্ধ রাখা হয়। আমাদের দুই জায়গায় রান্নার জন্য একটি চুলায় সম্ভব হচ্ছে না। ফলে বেশকিছুদিন যাবত গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয়।

এ বিষয়ে হলের আবাসিক শিক্ষক ড. এরশাদুল হক বলেন, আমাকে কল দেওয়ার পরপরই ফায়ার সার্ভিসকে জানিয়েছি। এছাড়া ছাত্রীদের দাবির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, হলে গ্যাস সিলিন্ডার ব্যবহার বন্ধ করা হয়েছে এবং জরুরি ভিত্তিতে শনিবারের মধ্যেই অগ্নিনির্বাপক যন্ত্র স্থাপন করা হবে।

সারাবাংলা/ইআ

অগ্নিকাণ্ড ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর