Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্দান্ত অশ্বিন-জাদেজায় দিনশেষে চাপে বাংলাদেশই

স্পোর্টস ডেস্ক
১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৬

মাত্র ১৪৪ রানে ৬ উইকেট তুলে নিয়ে ভারতকে রীতিমত কাঁপিয়ে দিয়েছিল বাংলাদেশ। তবে সেই চাপ দিনশেষে উল্টো বাংলাদেশের ঘাড়েই চেপে বসেছে। রবিচন্দ্রন অশ্বিনের দুর্দান্ত এক সেঞ্চুরি ও রবীন্দ্র জাদেজার হাফ সেঞ্চুরির সুবাদে চালকের আসনে থেকেই প্রথম দিনের খেলা শেষ করেছে ভারত। চেন্নাইতে প্রথম দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ৬ উইকেটে ৩৩৯ রান।

চা বিরতি পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণ ছিল কার্যত বাংলাদেশের হাতেই। ৬ উইকেট তুলে নিয়ে প্রথম দিনের মাঝেই ভারতকে অল্প রানেই গুটিয়ে দেওয়ার স্বপ্নে বিভোর ছিলেন শান্তরা। তবে তাদের সেই আশায় গুড়েবালি। শেষ সেশনে একটিও উইকেট হারায়নি ভারত। অশ্বিন-জাদেজা জুটি বাংলাদেশের বোলারদের উপর তান্ডব চালিয়ে দ্রুত গতিতেই রান তুলেছেন।

বিজ্ঞাপন

পেসার কিংবা স্পিনার, বাংলাদেশের কোন বোলারই অশ্বিন-জাদেজা জুটিকে ভাঙতে পারেনি। শত রানের জুটি গড়ে তোলার সময় হাফ সেঞ্চুরি পার করেছেন দুই ব্যাটার। প্রায় ১০০ স্ট্রাইক রেটে ব্যাটিং করে অশ্বিন তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। দিনশেষে ১১২ বলে ১০২ রানে অপরাজিত আছেন তিনি, মেরেছেন ১০টি চার ও ২টি ছয়।

সেঞ্চুরির পথে আছেন আরেক অপরাজিত ব্যাটার জাদেজাও। ১১৭ বলে ১০ চার ও ২ ছক্কায় তিনি করেছেন ৮৬ রান। অশ্বিন-জাদেজা জুটি তুলেছে ২২৭ বলে ১৯৫ রান। তাদের এই জুটির সুবাদে দলের স্কোরও পেরিয়েছে ৩০০। বাংলাদেশের হয়ে সেরা বোলার হাসান মাহমুদ। ৫৮ রান দিয়ে তিনি নিয়েছেন ৪ উইকেট। একটি করে উইকেট পেয়েছেন নাহিদ রানা ও মেহেদি মিরাজ।

এদিকে টসে জিতে বোলিংয়ে নেমে দিনের শুরুর ভাগটা উজ্জ্বল করেছেন বাংলাদেশের পেসাররা। ম্যাচের শুরু থেকেই দারুণ বোলিংয়ে ভারতের দুই ওপেনারকে স্বস্তিতে রাখেননি বাংলাদেশের দুই পেসার। বিশেষ করে হাসানের বল যেন খেলতেই পারছিলেন না রোহিত-জসওয়াল। একবার রিভিউ নিয়ে অল্পের জন্য বেঁচে যান রোহিত। তবে ষষ্ঠ ওভারের শুরুতেই রোহিতকে ফেরান সেই হাসানই। ৬ রান করা রোহিত স্লিপে শান্তর হাতে ক্যাচ দিয়ে ফেরেন।

বিজ্ঞাপন

শুভমান গিলকেও ফিরিয়েছেন হাসান। রানের খাতা না খুলেই লেগ সাইডের অনেক বাইরের বল মারতে গিয়ে লিটনের হাতে ক্যাচ দিয়েছেন তিনি। কোহলি ক্রিজে এসে কয়েকটি শট খেললেও হাসানের দারুণ এক ডেলিভেরিতে ফিরতে হয় তাকেও। ৬ রান করা কোহলি লিটনের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরেছেন। ৬ ওভারে ১০ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন হাসান।

৩৪ রানে ৩ উইকেট হারিয়ে তখন কাঁপছে ভারত। সেই অবস্থায় দলের হাল ধরেন জসওয়াল-পান্ট জুটি। প্রথম সেশনের শেষ এক ঘণ্টায় আর বিপদ হতে দেননি তারা। বাংলাদেশের বোলারদের দারুণভাবে সামলে কিছুটা আক্রমণাত্মক ব্যাটিং করেছেন দুই বাঁহাতি ব্যাটার।

দ্বিতীয় সেশনের শুরুতেই পান্টকে হারায় ভারত। হাসানের বলে কাট করতে গিয়ে লিটনের হাতে ক্যাচ দেন পান্ট। ফেরার আগে তিনি করেছেন ৩৯ রান। পান্ট ফেরার পর লোকেশ রাহুলকে নিয়ে জুটি গড়ে তোলেন জসওয়াল। এই জুটি বেশ ভালোই সামলেছে বাংলাদেশের বোলারদের। এই সময়ে হাফ সেঞ্চুরিও তুলে নেন জসওয়াল।

৪৮ রানের এই জুটি ভাঙে জসওয়াল ফিরলে। নাহিদ হাসানের দারুণ এক ডেলিভারিতে স্লিপে সাদমানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ফেরার আগে জসওয়াক করেছেন ৫৬ রান। জসওয়াল ফেরার কিছুক্ষণের মাঝেই প্যাভিলিয়নে ফেরেন রাহুলও। ১৬ রান করা রাহুলের উইকেট নিয়েছেন মেহেদি মিরাজ। ১৪৪ রানে ৬ উইকেট হারনো ভারতের হাল ধরেন অশ্বিন-জাদেজা জুটি। এই জুটিই শেষ পর্যন্ত বাংলাদেশের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে।

সারাবাংলা/এফএম

বাংলাদেশ-ভারত সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর