Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংঘর্ষে থমথমে রাঙ্গামাটি, ১৪৪ ধারা জারি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৭

শুক্রবার সকাল থেকে রাঙ্গামাটি শহরে পাহাড়ি-বাঙালি সংঘর্ষ হয়েছে। বিভিন্ন স্থানে দোকানপাট ভাঙচুর ও অগ্নিসংযোগের খবরও পাওয়া গেছে। ছবি: সারাবাংলা

রাঙ্গামাটি: পাহাড়ি-বাঙালি দুই পক্ষের ধাওয়া-পালটা ধাওয়াকে কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয়েছে রাঙ্গামাটি শহরের প্রধান প্রাণকেন্দ্র বনরূপা বাজার এলাকা। জেলা শহরের হ্যাপির মোড়, বিজন সরণিসহ অন্যান্য এলাকাতেও সংঘর্ষের খবর পাওয়া গেছে। সংঘর্ষে একজন নিহত হয়েছেন। তার নাম-পরিচয় জানা যায়নি।

সংঘর্ষে দুপক্ষের অর্ধ শতাধিক ব্যক্তির আহত হওয়ার খবর দিয়েছে রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল। সংঘর্ষ থামলেও রাস্তায় দুপক্ষের লোকজনকেই লাঠিসোঁটা হাতে দেখা গেছে। শহর জুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। অবস্থান নিয়েছে সেনাবাহিনী। শহরে ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।

বিজ্ঞাপন

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল থেকেই জেলা শহর জুড়ে সংঘর্ষ ঘিরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। পরে দুপুর ১টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পৌরসভা এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

সংঘর্ষ পরিস্থিতিতে শহরের বেশির ভাগ দোকানপাট বন্ধ আছে। বেশ কিছু দোকানপাট ভাঙচুর ও কয়েকটি স্থানে অগ্নিসংযোগের তথ্যও মিলেছে। তবে এসব তথ্য স্বতন্ত্রভাবে যাচাই করা সম্ভব হয়নি।

সংঘর্ষ পরিস্থিতিতে রাঙ্গামাটি পৌরসভা এলাকায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে। ছবি: সারাবাংলা

স্থানীয়রা বলছেন, খাগড়াছড়ির দীঘিনালার বোয়ালখালী বাজারে গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে দোকানপাটে আগুন ও সংঘর্ষের প্রতিবাদে রাঙ্গামাটি শহরে শুক্রবার সকালে মিছিল বের করেন পাহাড়ি শিক্ষার্থীরা। পরে মিছিল থেকে ‘ইটপাটকেল ছোঁড়া’কে কেন্দ্র করে সংঘর্ষ বাধে পাহাড়ি-বাঙালিদের মধ্যে।

বিজ্ঞাপন

রাঙ্গামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. শওকত আকবর বলেন, রাঙ্গামাটিতে সংঘর্ষের ঘটনায় হাসপাতালে ৫৮ জনকে আহত অবস্থায় আনা হয়েছে। একজন নিহত হয়েছেন। তার নাম-পরিচয় জানা যায়নি।

রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সাইফুল ইসলাম বলেন, সেনাবাহিনী, পুলিশ ও বিজিবি মাঠে আছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন আমাদের নিয়ন্ত্রণে আছে। ১৪৪ ধারা জারি হয়েছে। ঘটনার সূত্রপাত সম্পর্কে আমরা এখনো জানতে পারিনি।

রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, শহরের বিভিন্ন এলাকায় বিচ্ছিন্নভাবে বিভিন্ন ঘটনার খবর পাওয়া যাচ্ছে। এখনো সুনির্দিষ্টভাবে কিছু বলা যাচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলে জানা যাবে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

সারাবাংলা/টিআর

১৪৪ ধারা পাহাড়ি-বাঙালি সংঘর্ষ রাঙ্গামাটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর