Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ ব্যাংকের নতুন পরিচালক সিপিডির ফাহমিদা

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪২

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা আকতার খাতুনকে নিয়োগ দিয়েছে সরকার। তিন বছরের জন্য এ পদে নিয়োগ পেয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

উপসচিব আফছানা বিলকিসের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক আদেশ ১৯৭২-এর আর্টিকেল ৯(৩)(সি) অনুযায়ী সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা আকতার খাতুনকে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে তার যোগদানের তারিখ থেকে তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হলো।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক শিক্ষার্থী ফাহমিদা খাতুন পরে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল) থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি নেন তিনি। যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে সম্পন্ন করেন পোস্টডক্টরাল গবেষণা। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে লিডারশিপ ডিসিশন-মেকিং প্রোগ্রামেও অংশ নেন তিনি।

বিভিন্ন সময়ে রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অর্থনীতিবিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন ড. ফাহমিদা। ২০১৭ সাল থেকে দায়িত্ব পালন করছেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগে (সিপিডি) নির্বাহী পরিচালক হিসেবে। তিনি ২০০৮-১১ সাল পর্যন্ত বাংলাদেশে দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক জনতা ব্যাংকের পরিচালক ছিলেন।

সারাবাংলা/জিএস/টিআর

ফাহমিদা খাতুন বাংলাদেশ ব্যাংক বাংলাদেশ ব্যাংকের পরিচালক সিপিডি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর