Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইবিএ পরিচালকের হদিস নেই, শিক্ষার্থীদের ক্লাসে ফেরা নিয়ে অনিশ্চয়তা

ঢাবি করেসপন্ডেন্ট
২১ সেপ্টেম্বর ২০২৪ ২৩:০১

ঢাকা: শেখ হাসিনা সরকারের পতনের পর রোববার (২২ সেপ্টেম্বর) শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস। সার্বিকভাবে প্রত্যেকটি বিভাগ ও অনুষদের ক্লাস শুরুর বিষয়টি একপ্রকার নিশ্চিত হলেও ধোঁয়াশা রয়েছে ব্যবসায় প্রশাসন অনুষদের (আইবিএ) ক্ষেত্রে। পরিচালক ড. আবু ইউসুফ আব্দুল্লাহর প্রশ্নে শিক্ষার্থীদের মাঝে ক্লাসে ফেরা নিয়ে ‘অনিশ্চয়তা’ যেন কাটছেই না।

পরিচালকের দায়িত্বে থেকেও গত এক-দেড়মাস ধরে অনুষদেই আসেননি ড. ইউসুফ আব্দুল্লাহ। এদিকে, সরকার পতনের পর তার বিরুদ্ধে হত্যা মামলা দায়েরের ঘটনায় অনুষদের ভেতরে সংকট ঘনীভূত হয়েছে। রোববার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা কার্যক্রম ফের শুরু হতে যাচ্ছে। তবে সংশ্লিষ্ট অনুষদটির সর্বোচ্চ কর্মকর্তার অনুপস্থিতিতে থমকে আছে সবকিছু।

বিজ্ঞাপন

গত ১০ সেপ্টেম্বর শিক্ষকদের সঙ্গে বৈঠকে বসেন শিক্ষার্থীদের একটি অংশ। কয়েকজন শিক্ষার্থী জানান, অনুষদে ছাত্র ও শিক্ষক রাজনীতি বন্ধসহ বিভিন্ন দাবি দাওয়া জানান তারা। পাশাপাশি তাদের এই দাবি-দাওয়া কতটা বাস্তবায়ন হলো— এ ব্যাপারে নোটিশ আকারে যেন জানানো হয়, সে বিষয়ে আহ্বান জানান তারা।

তবে দাবি-দাওয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানায়নি অনুষদ কর্তৃপক্ষ। এদিকে, ২২ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নেয় ঢাবি। পরে, অনুষদের শিক্ষার্থীরা শিক্ষকদের কাছে মেইল করে ক্লাসে অংশ নিতে অস্বীকৃতি জানায়। শিক্ষকদের কাছে পাঠানো মেইলের কপি সারাবাংলার হাতে এসেছে।

এতে শিক্ষার্থীরা জানায়, অন্তত এক সপ্তাহ আগে নোটিশ পাওয়া প্রয়োজন ছিল। কিন্তু সেটা না মেনে তাদের ক্লাস শুরুর নির্দেশ দেওয়া হয়েছে। যারা ঢাকার বাইরে অবস্থান করছে এত শর্ট নোটিশে তাদের ক্লাসে ফেরা সম্ভব নয়। মেইলে বলা হয়েছে, ‘আমরা যে দাবিগুলো জানিয়েছিলাম সেগুলো এখনও পূরণ করা হয়নি।’ তারা ক্লাস অন্তত এক সপ্তাহ পেছানোর দাবি জানিয়েছেন।

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক ব্যবসায় প্রশাসন অনুষদের এক শিক্ষার্থী বলেন, ‘আমরা কিছু সংস্কারের দাবি জানিয়েছি। পরিচালকে অন্য জায়গায় মিটিং করতে দেখেছি, কিন্তু শিক্ষার্থীরা তার সাক্ষাৎ পায়নি। তার বিরুদ্ধে হত্যা মামলাসহ বিভিন্ন অভিযোগ উঠেছে। তার মুখ থেকে আমরা এসব বিষয়ে বক্তব্য শোনাসহ আমাদের দাবি বাস্তবায়নে পদক্ষেপ চাই।’

অনুষদটির ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ড. শাকিল হুদা শিক্ষার্থীদের মেইল পাওয়ার বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ক্লাস শুরুর সিদ্ধান্ত কেন্দ্রীয়ভাবে হয়েছে। আমরা কর্তৃপক্ষ নির্দেশ পালন করেছি।’ শিক্ষার্থী ক্লাসে ফিরতে সময় চেয়েছে- এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।’ আইবিএ’র পরিচালকের বিরুদ্ধে হত্যা মামলা নিয়ে তিনি বলেন, ‘এটি আইনগত বিষয়।’

অনুষদের একটি সূত্র জানিয়েছে, অনুষদটি পরিচালক অধ্যাপক আবু ইউসুফ আব্দুল্লাহ বিশ্ববিদ্যালয় থেকে প্রথম দফায় ১১ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি নেন। এরপর তিনি ১৯ অক্টোবর পর্যন্ত ছুটি চেয়েছেন। তবে তার ছুটি মঞ্জুর হয়েছে কি না সে বিষয়ে সুস্পষ্ট তথ্য পাওয়া যায়নি।

শেখ হাসিনার সরকারের পতনের পর ড. ইউসুফ আব্দুল্লাহর বিরুদ্ধে একটি হত্যা মামলাসহ দু’টি মামলা হয়েছে। গত ২৮ আগস্ট যাত্রাবাড়ী থানায় তার বিরুদ্ধে হত্যা মামলা হয়। এই মামলায় তাকে আসামি করা হয়েছে। মামলায় তাকে আওয়ামী লীগ নেতা ও অর্থ যোগানদাতা হিসেবে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া, ২৯ আগস্ট বনানী থানায় আরেকটি হত্যাচেষ্টা মামলা হয়।

গত ৭ সেপ্টেম্বর অধ্যাপক আবু ইউসুফ মো. আবদুল্লাহকে গ্রেফতার করে ডিবি। রাজধানীর বনানী থেকে তাকে গ্রেফতার করে ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছিল। সেখানে জিজ্ঞাসাবাদ শেষে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। সার্বিক বিষয়ে কথা জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খানের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলেও তার সাড়া মেলেনি।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

অনিশ্চয়তা আইবিএ পরিচালক ক্লাসে ফেরা টপ নিউজ শিক্ষার্থী হদিস নেই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর