Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিলেবাস কমিটিতে ইসলামিক স্কলার অন্তর্ভুক্তির দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪২

ঢাকা: সিলেবাস কমিটিতে ইসলামিক স্কলার অন্তর্ভুক্তির দাবি জানিয়েছেন জাতীয় শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক নাছির উদ্দীন খান।

রোববার (২২ সেপ্টেম্বর) জাতীয় শিক্ষক ফোরাম কেন্দ্রীয় কমিটির জরুরি বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এ দাবি জানান।

অধ্যাপক নাছির উদ্দীন খান বলেন, ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ও মুদ্রিত সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন ও সমন্বয়ের লক্ষ্যে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। আমরা বিস্ময়ের সাথে লক্ষ্য করছি যে, সমন্বয় কমিটিতে কোনো ইসলামিক স্কলার অন্তর্ভুক্ত করা হয়নি।’

তিনি বলেন, ‘সমন্বয় কমিটির কার্য পরিধির ৪ ও ৬ নম্বর ধারার নির্দেশনা অনুযায়ী পাঠ্যবইয়ে ধর্মীয় মতাদর্শ ও নৈতিক মূল্যবোধ যথাযথ আছে কি না, সেটা যাচাই করতে বলা হয়েছে এবং পাঠ্যপুস্তকের বিষয়বস্তু ও প্রদত্ত ছবি, ডায়াগ্রাম, তথ্য ইত্যাদি রাজনৈতিক ও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে স্পর্শকাতর বলে প্রতিয়মান হলে সেগুলো চিহ্নিত করে তার বিপরীতে মতামত প্রদান করার কথা বলা হয়েছে।’

‘আমরা মনে করি, এসব বিষয়ে সংশোধন, পরিমার্জন ও মতামত প্রদানের জন্য সমন্বয় কমিটিতে প্রচলিত জ্ঞানের পাশাপাশি ধর্মীয় গভীর জ্ঞানে সমৃদ্ধ ব্যক্তিদের অন্তর্ভুক্তি অত্যন্ত জরুরি’— বলেন নাছির উদ্দীন খান।

সংগঠনের সেক্রেটারি জেনারেল ডা. আব্দুস সবুরের পরিচালনায় অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি এবিএম জাকারিয়া, জয়েন্ট সেক্রেটারি জেনারেল ইশতিয়াক আল আমীন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ) মহিউদ্দিন আকবর আলী, অর্থ সম্পাদক আজাদুর রহমান, প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক ড. মাসউদুর রহমান প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/পিটিএম

অন্তর্ভুক্তির দাবি ইসলামিক স্কলার টপ নিউজ সিলেবাস কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর