Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চেন্নাই টেস্টে অশ্বিনের যত রেকর্ড

স্পোর্টস ডেস্ক
২২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৬

চেন্নাইয়ের এম চিদাম্বরাম স্টেডিয়াম বরাবরই তার প্রিয়। বিশেষ করে আইপিএলে চেন্নাইয়ের হয়ে দীর্ঘদিন খেলার কারণে রবিচন্দ্রন অশ্বিনের অন্যরকম এক সম্পর্ক রয়েছে এই মাঠের সাথে। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নেমে এই মাঠেই তিনি গড়েছেন দারুণ কিছু রেকর্ড, হয়েছেন ম্যাচ সেরাও। সেঞ্চুরির পাশাপাশি ৫ উইকেট নিয়ে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন অশ্বিন।

বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসেই শুধু ব্যাট করেছেন অশ্বিন। সেই ইনিংসে খাদের কিনারা থেকে দলকে তুলে এনেছেন তিনি। ১৩৩ বলে ১১৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন অশ্বিন। এরপর বোলিংয়ে নেমে প্রথম ইনিংসে উইকেটশূন্য থাকলেও দ্বিতীয় ইনিংসে ৮৮ রানে নিয়েছেন ৬ উইকেট। একই টেস্টে সেঞ্চুরির সাথে ৫ উইকেট নেওয়া, এই কীর্তি ক্যারিয়ারে চতুর্থবারের মতো করলেন অশ্বিন।

বিজ্ঞাপন

টেস্ট ইতিহাসে একই ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেট নেওয়ার কীর্তি দুইবার আছে বাংলাদেশের সাকিব আল হাসান, ভারতের রবীন্দ্র জাদেজা, ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্স, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও পাকিস্তানের মুশতাক আহমেদের। সবচেয়ে বেশি ৫ বার এই কীর্তি গড়ে তালিকার সবার উপরে আছেন ইংল্যান্ডের ইয়ান বোথাম।

টেস্টে একই ভেন্যুতে ২ বার ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেট নেওয়ার প্রথম রেকর্ড গড়লেন অশ্বিন। এর আগে ২০২১ সালে চেন্নাইতে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি ও ৫ উইকেট পেয়েছিলেন তিনি।

অশ্বিন গড়েছেন আরেকটি অনন্য রেকর্ডও। ৩৮ বছর ৫ দিন বয়সী অশ্বিন বনে গেছেন সবচেয়ে বেশি বয়সে একই টেস্টে সেঞ্চুরি ও ৫ উইকেট নেওয়া ক্রিকেটার। আগের রেকর্ডটি ছিল ভারতের পলি উমরিগড়ের। ১৯৬২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বছর ৭ দিন বয়সে তিনি সেঞ্চুরি ও ৫ উইকেট পেয়েছিলেন।

বিজ্ঞাপন

দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে অশ্বিন বসেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্নের পাশে। টেস্টে অশ্বিনের ৫ উইকেট নেওয়ার সংখ্যা এখন ৩৭, যা ওয়ার্নের সমান। তবে ওয়ার্নের ১৪৫ টেস্ট লাগলেও অশ্বিনের লেগেছে ১০১ টেস্ট।

সারাবাংলা/এফএম

বাংলাদেশ-ভারত সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর