Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদোন্নতি ও বৈষম্য নিরসন চেয়ে শ্রম পরিদর্শকদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৯

পদোন্নতি ও বৈষম্য নিরসনের দাবিতে রোববার শ্রম ভবনের সামনে বিক্ষোভ করেন শ্রম পরিদর্শকরা। ছবি: সংগৃহীত

ঢাকা: রাজধানীতে শ্রম ভবনের সামনে বিক্ষোভ করেছেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের পদোন্নতিবঞ্চিত ও বৈষম্যের শিকার শ্রম পরিদর্শকরা।

রোববার (২২ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় তারা জড়ো হন শ্রম ভবনের সামনে। সাধারণ, স্বাস্থ্য ও সেফটি বিভাগের পদোন্নতিবঞ্চিত শ্রম পরিদর্শকরা এ সময় উপস্থিত ছিলেন।

বিক্ষোভ কর্মসূচিতে শ্রম পরিদর্শকরা অভিযোগ করে বলেন, যোগ্যতা থাকা সত্ত্বেও পদোন্নতি না দেওয়ায় ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। এ জন্য শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ে অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরে কার্যক্রমে স্থবিরতা দেখা দিয়েছে।

তারা আরও বলেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর শ্রমিকদের কল্যাণ, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে দেশের গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান। জনবলের ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও ২০১৪ সালে পরিদফতর থেকে অধিদফতরে উন্নীত করার পর থেকে এ পর্যন্ত দফতরের ৯ম গ্রেডের সহকারী মহাপরিদর্শকের ৯৬টি পদ শূন্য রয়েছে। আওয়ামী শাসনামলে নিয়োগ পাওয়া কিছু শ্রম পরিদর্শক ও প্রধান কার্যালয়ের কিছু দুর্নীতিপরায়ণ কর্মকর্তাদের একটি সিন্ডিকেট ষড়যন্ত্র করে প্রতিষ্ঠানের মধ্যে বৈষম্য তৈরি করেছে।

শ্রম ভবনের দুর্নীতিবাজ কর্মকর্তাদের সিন্ডিকেট ভেঙে অধিদফতরের কর্মকর্তাদের মধ্যে বৈষম্য নিরসনের আহ্বান জানান শ্রম পরিদর্শকরা। বিক্ষোভ কর্মসূচি থেকে তারা ‘এক দফা এক দাবি, পদোন্নতি পদোন্নতি’ স্লোগানে এই সমস্যা সমাধানে অন্তর্বর্তী সরকারের সহযোগিতা কামনা করেন।

সারাবাংলা/টিআর

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদর্শন অধিদফতর বৈষম্যের শিকার শ্রম পরিদর্শক শ্রম ভবন

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর