Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেসবুকে ছড়িয়ে পড়া মেট্রোরেলের আয়ের হিসাব সঠিক নয়: ডিএমটিসিএল

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২৪ ২২:১২

ঢাকা: সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মেট্রোরেলের গত ১৮ দিনের আয়ের সঙ্গে তার আগের ছয় মাসের আয়ের তুলনা করে যে পোস্ট ঘুরে বেড়াচ্ছে, তা সঠিক নয় বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি (ডিএমটিসিএল)। সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক জানিয়েছেন, শুধু ১৮ দিন নয়, গত ছয় মাস আগের কোনো তথ্যও প্রকাশ করা হয়নি। এর কোনো সত্যতা নেই বলে গণমাধ্যমকে জানান তিনি।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ রোববার (২২ সেপ্টেম্বর) গণমাধ্যমকে বলেন, ১৮ দিনের আয়ের সঙ্গে ছয় মাসের আয়ের তুলনা অবাস্তব। এটা বাস্তবসম্মত কোনো কথা না।

বিজ্ঞাপন

মেট্রোরেল থেকে দিনে গড়ে ১ কোটি টাকার কাছাকাছি আয় হয় উল্লেখ করে তিনি বলেন, সে হিসাবেই চলতি সেপ্টেম্বরের প্রথম ১৮ দিনে মেট্রোরেল আয় করেছে ২০ কোটি টাকার বেশি। তবে আমাদের রাজস্ব উৎপাদন প্রক্রিয়ায় কিছুটা গ্যাপ রয়েছে। সুতরাং আমরা আসলে এই সময়ে এসে আয়-ব্যয়ের সঠিক হিসাব বলতে পারব না। এটা বছর শেষে একবারে হিসাব করে বলা সম্ভব।

মেট্রোরেলের বিজ্ঞাপন, ব্যাংকসহ আরও অনেক খাতের আয়-ব্যয়ের হিসাব রয়েছে উল্লেখ করে আবদুর রউফ বলেন, সেগুলো সব হিসাব করে আমাদের খরচ সেখান থেকে বাদ দিয়ে তবেই আমরা আয় বলতে পারব। এটি চলমান প্রক্রিয়া। এজন্য এই আয়-ব্যয়ের তথ্য সঠিকভাবে উপস্থাপন করতে বছর শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এদিকে মেট্রোরেলের গত ছয় মাসের আয়কে চলতি মাসের ১৮ দিনের আয় ছাড়িয়ে গেছে বলে যে পোস্ট ভাইরাল হয়েছে সেখানে বলা হয়েছিল— চলতি সেপ্টেম্বরের প্রথম ১৮ দিনে মেট্রোরেল আয় করেছে ২০ কোটি টাকার বেশি। অন্যদিকে আগের ছয় মাসে মেট্রোরেলের আয় ছিল ১৮ কোটি টাকা। তবে ওই ছয় মাস কোন ছয় মাস, সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

বিজ্ঞাপন

রাজধানীবাসীকে যানজটের কবল থেকে মুক্ত করতে ট্রোরেল যাত্রা শুরু করে ২০২২ সালের ২৮ ডিসেম্বর। ওই দিন মেট্রোরেলের উত্তরা উত্তর থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত অংশ উদ্বোধন করা হয়। প্রায় এক বছর পর্যন্ত মেট্রোরেল কেবল ওই অংশেই চলাচল করেছে।

পরে ২০২৩ সালের ৪ নভেম্বর মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশ উদ্বোধন করা হয়। ওই দিন থেকে উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত সম্পূর্ণ রুটে মেট্রোরেল চলাচল করতে শুরু করে। ডিএমটিসিএলের তথ্য অনুযায়ী,
গড়ে প্রতিদিন তিন লাখ যাত্রী মেট্রোরেল ভ্রমণ করেন।

সারাবাংলা/জেআর/টিআর

ডিএমটিসিএল মেট্রোরেল মেট্রোরেলের আয়

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর