Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ দাবিতে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের অবস্থান কর্মসূচি

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩২

১ দফা দাবিতে রোববার কেন্দ্রীয় শহিদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করেন নার্সরা। ছবি: সারাবাংলা

ঢাকা: নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, পরিচালক এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্ট্রারের মতো পদ থেকে নন-নার্স প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের অপসারণ করে এ পদগুলোতে যোগ্য নার্সদের সঠিকভাবে পদায়নের এক দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ।

রোববার (২২ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে তারা এই কর্মসূচি পালন করেন। অবস্থান কর্মসূচি শেষে তারা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি দিয়েছেন।

বিজ্ঞাপন

নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক ড. মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, আমরা দীর্ঘদিন ধরে উচ্চ শিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞ নার্সদের পদায়নের এক দফা দাবি করে আসছি। দাবি একটাই— নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, পরিচালক এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্ট্রার পদ থেকে নন-নার্স প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের অপসারণ করে এ পদগুলোতে যোগ্য নার্সদের সঠিকভাবে পদায়ন করতে হবে।

অবস্থান কর্মসূচি শেষে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি দেন বিক্ষোভকারীরা। ছবি: সারাবাংলা

শফিকুল ইসলাম আরও বলেন, আমরা দীর্ঘ ১৪ দিন ধরে এক দফা দাবিতে শান্তিপূর্ণভাবে আন্দোলন করে আসছি। আশা করছি, বর্তমান সরকার আমাদের ন্যায্য দাবি পূরণ করবে।

এদিন অবস্থান কর্মসূচিতে যোগ দেওয়া নার্সরা জানান, স্বাস্থ্য ও নার্সিং শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের জন্য নার্সদের বিকল্প নাই। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নার্সিং সুপারিন্টেনডেন্ট ও ডেপুটি সুপারিন্টেনডেন্ট নামে দুটি পদ আছে। অথচ স্বাস্থ্য খাতে নার্সিং সেবা খুবই গুরুত্বপূর্ণ হলেও কটাক্ষ করে বলা হয়— এই পেশায় নাকি যোগ্য, শিক্ষিত ও দক্ষ কোনো নার্স নেই। অথচ আমাদের নারীদের অধিকাংশই এই পেশায় ডিপ্লোমা ডিগ্রিধারী। তারপরও আমরা অবাঞ্ছিত ও অবহেলিত। আমরা এ অবস্থা থেকে পরিত্রাণ চাই।

বিজ্ঞাপন

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ড. মুহাম্মদ নুরুল আনোয়ার, ড. নুরুল আনোয়ার ও নার্স শিক্ষক রওশন আরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য মোহাম্মদ নিজাম উদ্দিন।

সারাবাংলা/এসবি/টিআর

নার্স নার্সিং অধিদফতর নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর সংস্কার পরিষদ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর