Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রয়োজনে আন্দোলনে আহতদের চিকিৎসার জন্য বিদেশ নেওয়া হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৫

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের দেখতে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল পরিদর্শন করেছেন চীনের ১০ সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসক দল। এ সময় তারা রোগীদের শারীরিক অবস্থার খোঁজ-খবর নেন।

বিশেষজ্ঞ দলের পরিদর্শন শেষে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, চীনের বিশেষজ্ঞরা আহতদের চিকিৎসার সুযোগ-সুবিধার বিষয়ে তথ্য নিয়েছেন। সময় ও সুযোগ পেলে আহত সবাইকে চিকিৎসা দেবে চীনা বিশেষজ্ঞরা। আহতদের কাউকে দেশের বাইরে নিতে হলে তার প্রস্তুতিও রয়েছে তাদের। প্রয়োজনে বাংলাদেশ থেকে আহতদের চীন নিয়ে যাওয়া হতে পারে বলে জানান সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

সোমবার (২৩ সেপ্টেম্বর) চীনা চিকিৎসক দল জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে পরিদর্শন শেষে সংবাদিকদের এসব তথ্য জানান।

এ দিন চীনা দূতাবাসের কালচারাল কাউন্সিলর লি শাওপেং বলেন, ‘আমাদের চিকিৎসকরা আহতদের দেখতে এসেছেন। তারা কীভাবে আহত হয়েছেন এবং বর্তমানে তাদের অবস্থা কেমন তা দেখা হচ্ছে। বাংলাদেশের হাসপাতালে থাকা অবস্থায় তাদের কী ধরনের উন্নতি হয়েছে তাও দেখা হচ্ছে।’

স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল শাখার পরিচালক ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান বলেন, ‘চীনা বিশেষজ্ঞ দল রোগীদের বর্তমান শারীরিক অবস্থা ও উন্নতির বিষয়গুলো দেখছেন। তারা চক্ষু হাসপাতালে সুযোগ-সুবিধাও দেখেছেন। সম্ভব হলে তারা এখানকার সুযোগ-সুবিধা ব্যবহার করে চিকিৎসা ও অস্ত্রোপচার করবেন। আর যদি প্রয়োজন হয় তারা রোগীদের চীন নিয়ে যাবেন।’

তিনি বলেন, ‘প্রথম দফায় ২০ জন রোগী নির্বাচন করা হয়। এ ছাড়া আরও ছয় জনকে স্ট্যান্ডবাই রাখা হয়। এই ২৬ জনকে তারা দেখবেন। সুযোগ ও প্রয়োজন হলে বাকিদেরও তারা দেখবেন।’

বিজ্ঞাপন

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, সকালে চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে ভর্তি ৪২ রোগীর শারীরিক অবস্থার খোঁজখবর নিয়েছেন চীনা বিশেষজ্ঞ দল। তারা আহতদের চিকিৎসার সুযোগ-সুবিধার বিষয়েও তথ্য নেন। সময় ও সুযোগ পেলে আহত সকলকে চিকিৎসা দেবে চীনা বিশেষজ্ঞরা। আহতদের কাউকে দেশের বাইরে নিতে হলে তার প্রস্তুতিও রয়েছে তাদের।

জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ছাড়াও চীনের বিশেষজ্ঞ দল জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর), ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি আহতদেরও দেখতে যাবেন।

প্রসঙ্গত, বৈষম্যবি‌রোধী ছাত্র আন্দোল‌নের সময় গুরুতর আহত শিক্ষার্থীদের উন্নত চিকিৎসা দিতে গতকাল ঢাকায় আসে চীনা মেডিকেল টিম। এর নেতৃত্ব দিচ্ছেন চীনা চিকিৎসক ডং কুইআন।

সারাবাংলা/এসবি/পিটিএম

চিকিৎসক দল চীন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর