Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী, শান্তি ও নিরাপত্তা: বিএনপিএস’র ৪ স্টিয়ারিং কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩১

চট্টগ্রাম ব্যুরো: ‘নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে স্থানীয়করণ’ বিষয়ে তিনদিনের কর্মশালা করেছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ। চার উপজেলা পর্যায়ে চারটি স্টিয়ারিং কমিটি গঠনের মধ্য দিয়ে শেষ হয়েছে এ কর্মশালা।

অংশীজনদের মতামতের ভিত্তিতে বিএনপিএস বলছে, প্রান্তিক এলাকায় সামাজিক সম্প্রীতির উন্নয়ন এবং লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধ করতে পারলে জাতিসংঘের নারী শান্তি ও নিরাপত্তা বিষয়ক জাতীয় পরিকল্পনা বাস্তবায়নের পথ সহজ হবে। প্রান্তিক পর্যায়ে গঠন করা স্টিয়ারিং কমিটিগুলো স্থানীয় পর্যায়ে কর্মপরিকল্পনা বাস্তবায়নে ভূমিকা রাখবে। পাশাপাশি আইনের দৃষ্টিতে নারী ও শিশুদের ওপর সহিংসতা রোধে কাজ করবে কমিটিগুলো।

বিজ্ঞাপন

নগরীর হোটেল আগ্রাবাদে গত রোববার (২২ সেপ্টেম্বর) শুরু হওয়া এ কর্মশালা মঙ্গলবার শেষ হয়েছে। গ্লোবাল নেটওয়ার্ক অব উইমেন পিসবিল্ডারস (জিএনডব্লিউপি) কর্মশালা আয়োজনে সহযোগিতা দিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চট্টগ্রামের পটিয়া ও চন্দনাইশ এবং কক্সবাজার জেলার সদর ও উখিয়া উপজেলার ৪৮ জন অংশগ্রহণকারীদের নিয়ে চারটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে। সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তা, সাংবাদিক, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক এবং উন্নয়ন কর্মীরা এ কর্মশালায় অংশ নেন।

তিনদিনে ১৯টি সেশনে স্থানীয়করণ কর্মশালায় নারী শান্তি নিরাপত্তাবিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্য, জেন্ডার রীতিনীতি, কমিউনিটির মধ্যে দ্বন্দ্বের মূল কারণ, বাংলাদেশে শান্তি ও সংঘাত, মানবাধিকার প্রসঙ্গ উঠে আসে।

বিজ্ঞাপন

এ ছাড়া খসড়া উন্নয়নে বিএনপিএসের কাজের অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি রোডম্যাপও নির্ধারিত হয়। সেখানে বাল্যবিবাহ, মাদক, সহিংসতা, দারিদ্র্যতা এবং ধর্মীয় সংঘাত ও প্রাকৃতিক দুর্যোগে নারীদের নানা প্রতিবন্ধকতার বিষয় উঠে আসে।

সমাপনী অনুষ্ঠানে জিএনডব্লিউপি’র সিনিয়র প্রোগ্রাম ডিরেক্টর ড. জেসমিন নারিও গ্যালাসি, বিএনপিএস’র পরিচালক শাহনাজ সুমি, জিএনডব্লিউপি’র বাংলাদেশের প্রোগ্রাম অফিসার পাহিমা আহমেদ, বিএনপিএস’এর উপ-পরিচালক নাসরিন বেগম এবং চট্টগ্রাম কেন্দ্রের ব্যবস্থাপক ফেরদৌস আহমেদ বক্তব্য দেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

বিএনপিএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর