Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রত্যাহার হচ্ছেন আরও ২৩ ডিসি, দুয়েকদিনের মধ্যেই প্রজ্ঞাপন

ঝর্ণা রায়, স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৯

ঢাকা: বঞ্চিত দাবি করা কিছু কর্মকর্তার প্রতিবাদের পরিপ্রেক্ষিতে সদ্য নিয়োগ পাওয়া আরও ২৩ জেলার জেলা প্রশাসকদের (ডিসি) প্রত্যাহার করা হচ্ছে। দুয়েকদিনের মধ্যেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হতে পারে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র বলছে, এরই মধ্যে ওই ২৩ জেলার জেলা প্রশাসকদের প্রত্যাহারের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। তবে কোন কোন জেলার ডিসিরা প্রত্যাহার হচ্ছেন, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

বিজ্ঞাপন

ছাত্র-জনতার আন্দোলনের মুখে আওয়ামী লীগ সরকার পতনের পর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গত ৮ আগস্ট গঠিত হয় অর্ন্তবর্তীকালীন সরকার। নতুন সরকার গঠনের পর থেকেই আওয়ামী লীগের সময় নিয়োগ দেওয়া প্রশাসন নিয়ে সবচেয়ে বেশি সমালোচনা হয়। প্রশাসনের শীর্ষ পদগুলোতে রদবদলের দাবি ওঠে নানা মহল থেকে।

এর পরিপ্রেক্ষিতে শুরু হয় ব্যাপক রদবদল। প্রতিষ্ঠানের শীর্ষ পদের কর্মকর্তাদের পরিবর্তন দিয়ে শুরু, যা এখনো অব্যাহত। শুরুতে এক দিনেই ১১ সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়। বাধ্যতামূলক অবসরেও পাঠানো হয় অনেককে। পাশাপাশি দেওয়া হয় নতুন পদায়ন।

আরও পড়ুন- ডিসির পদায়নে ৩ কোটির চেক— সত্যতা যাচাইয়ে মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

প্রশাসনের এমন রদবদলের মধ্যে অনেকটা ঘটা করেই গত ৯ ও ১০ সেপ্টেম্বর দুই দিনে ৫৯ জেলায় নতুন জেলা প্রশাসক নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। নিয়োগ পেয়ে অনেকে কাজে যোগ দিতে প্রস্তুতিও নিয়েছিলেন। তবে জেলা প্রশাসকদের পদায়নের এই প্রক্রিয়ায় ‘বঞ্চিত হয়েছেন’— এমন দাবির মুখে বিপত্তি দেখা দেয়। ‘বঞ্চিত’ কর্মকর্তারা এই নিয়োগ বাতিলের দাবি তুলে জনপ্রশাসন মন্ত্রণালয়ে হইচই শুরু করেন।

বিজ্ঞাপন

উপসচিব পর্যায়ের ওই সকল কর্মকর্তা একসময় জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগের যুগ্ম সচিব কে এম আলী আযমের কক্ষে ঢুকে হট্টগোল করেন। উদ্ভূত পরিস্থিতিতে নতুন নিয়োগ দেওয়া আট জেলার জেলা প্রশাসকদের নিয়োগ বাতিল করা হয়। চার জেলার জেলা প্রশাসক পরিবর্তন করা হয়। বাকিদের নিয়োগ যাচাই-বাছাই করতে গঠন করা হয় কমিটি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এম এ আকমল হোসেন আজাদকে প্রধান করে গঠন করা ওই কমিটি এবং গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ওপর ভিত্তি করেই এবার আরও ২৩ জেলার জেলা প্রশাসককে প্রত্যাহার করা হচ্ছে বলে জানা গেছে। নাম প্রকাশ না করার শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘আরও কিছু জেলা প্রশাসককে প্রত্যাহার করা হচ্ছে। দুয়েকদিনের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত জানতে পারবেন।’

এদিকে প্রশাসনে এই রদবদল ঘিরে সচিবালয়ে সৃষ্ট অস্থিরতা এখনো চলমান। এর মধ্যেই ‘তিন কোটি টাকার চেকের বিনিময়ে জেলা প্রশাসক পদে পদায়নে’র খবর সেই অস্থিরতাকে আরও উসকে দিয়েছে। বিষয়টি নিয়ে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দিনভর জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে চলেছে নানা ধরনের আলোচনা-সমালোচনা।

দৈনিক কালবেলার খবরে প্রকাশ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. জিয়া উদ্দীন আহমেদের রুমে তিন কোটি টাকার ওই চেক পাওয়া যায়। ড, জিয়াকে এ দিন অফিস করতে দেখা যায়নি। উদ্ভূত পরিস্থিতিতে অনেকটা গা ঢাকা দিয়েছেন প্রশাসনের কেন্দ্রীয় কর্মকর্তারা।

মঙ্গলবার সার্বিক বিষয় নিয়ে জানার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোখলেস উর রহমানের সঙ্গে দেখা করতে চেয়ে তার কক্ষের সামনে দেড় ঘণ্টা অপেক্ষা করলেও তকে পাওয়া যায়নি। ফোনও রিসিভ করেননি তিনি। তবে কয়েকদিন আগে তিনি গণমাধ্যমে বলেছিলেন, নীতিনির্ধারণী পর্যায়ের সিদ্ধান্তেই জেলা প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। তারপরও আমরা যাচাই-বাছাই করে দেখছি।

একই কথা বলেছিলেন যাচাই-বাছাইয়ের জন্য গঠিত তদন্ত কমিটির প্রধান স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সচিব এম এ আকমল হোসেন আজাদ। তিনি বলেন, ‘আমরা যাচাই-বাছাই করেই প্রতিবেদন দেবো।’

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কমিটি ও গোয়েন্দা প্রতিবেদনের পরিপ্রেক্ষিতেই সদ্য নিয়োগ পাওয়া ২৩ জন জেলা প্রশাসককে প্রত্যাহার করা হচ্ছে। এর আগে আট জেলার ডিসিকে প্রত্যাহার করা হয় এবং চার জেলা প্রশাসককে পরিবর্তন করা হয়।

এদিকে যোগ্যতা থাক আর না থাক, মনের মতো পদ না পাওয়া নিয়ে সচিব থেকে শুরু করে অফিস সহকারী পর্যন্ত সবাই এখন আওয়ামী লীগ সরকারের বৈষম্যের শিকার বলে দাবি তুলে সরব অবস্থান ধরে রাখছেন প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়। তাদের দাবির মুখে অনেকে কর্মকর্তা পদ ছেড়ে দিয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। সূত্রগুলো বলছে, দায়িত্বশীল পদে থাকা অনেকেই আতঙ্কের মধ্যে আছেন। এসব কারণে কাজকর্মের গতিও ধীর হয়ে গেছে।

সারাবাংলা/জেআর/টিআর

জনপ্রশাসন মন্ত্রণালয় জেলা প্রশাসন ডিসি নিয়োগ ডিসি পদায়ন প্রশাসনে রদবদল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর