Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাড়ছে হাজিরা বোনাস, পোশাক শ্রমিকদের ১৮ দফায় সম্মত মালিকপক্ষ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৮

ঢাকা: দেশের সব পোশাক কারখানায় শ্রমিকদের বিদ্যমান হাজিরা বোনাস বাড়ছে ২২৫ টাকা। এ ছাড়া অক্টোবরের মধ্যে সব কারখানায় বাস্তবায়ন করা হবে নিম্নতম মজুরি। ১০ অক্টোবরের মধ্যে সব কারখানা পরিশোধ করবে বকেয়া মজুরি। শ্রমিকদের ১৮ দফা দাবিও মেনে নিয়েছে মালিকপক্ষ।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে শ্রমিক ও মালিকপক্ষের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞাপন

শ্রম সচিব এ এইচ এম সফিউজ্জামান বলেন, শ্রমিক পক্ষের ৩৫ জন প্রতিনিধি ছিলেন, মালিকপক্ষও ছিল। শ্রমিকদের ১৮টি দাবির বিষয়ে একমত পোষণ করেছি। আগামীকাল থেকে সব কারখানা নির্বিঘ্নে চলবে।

আগামীকাল বুধবার (২৫ সেপ্টেম্বর) থেকে সব পোশাক কারখানা সচল থাকবে বলে বৈঠক শেষে আশাবাদ জানান শ্রম উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

সভায় জানানো হয়, দেশে চলমান শ্রমিক অসন্তোষের পরিপ্রেক্ষিতে শ্রমিকদের ১৮ দাবি মেনে নিয়েছে মালিকপক্ষ। এসব দাবির মধ্যে রয়েছে— টিফিন বিল প্রদান, ১০ অক্টোবরের মধ্যে সব কারখানায় নিম্নতম মজুরি বাস্তবায়ন, শ্রমঘন এলাকায় টিসিবি ও ওএমএসের মাধ্যমে রেশন প্রদান, শ্রমিকদের আগের বকেয়া ১০ অক্টোবরের মধ্যে পরিশোধ, ঝুট ব্যবসা মনিটরিং করে শ্রমিকদের মধ্যে থেকে ক্রেতা বের করা, কারখানার শ্রমিকদের কালো তালিকাভুক্ত করার প্রক্রিয়া বন্ধ করতে মনিটরিং।

সভা শেষে জানানো হয়, শ্রমিকদের তুলে ধরা ১৮ দাবির সবগুলো নিয়েই মালিকপক্ষ একমত পোষণ করেছে। সবগুলো দাবিই তারা মেনে নিয়েছে।

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী, শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান এবং মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতারও সভায় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

নিম্নতম মজুরি পোশাক কারখানা পোশাক শ্রমিক হাজিরা বোনাস

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর