Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৮০ দিনের মধ্যে চট্টগ্রাম চেম্বারের নির্বাচন দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৪

চট্টগ্রাম ব্যুরো: ১৮০ দিনের মধ্যে শতবর্ষী ব্যবসায়ী সংগঠন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাচন দাবি করেছে ‘চট্টগ্রাম বঞ্চিত ব্যবসায়ী ফোরাম’। তবে এর আগে চেম্বারের প্রয়োজনীয় সংস্কার, সদস্যপদ পাওয়া সহজীকরণ ও ভোটার তালিকা হালনাগাদের দাবি জানিয়েছেন সংগঠনটির নেতারা।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম চেম্বারের প্রশাসক ও চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ আনোয়ার পাশার সঙ্গে মতবিনিময়ে এ দাবি জানানো হয়। বঞ্চিত ব্যবসায়ী নেতাদের পক্ষে লিখিত দাবি উপস্থাপন করেন সংগঠনের আহ্বায়ক এস এম সাইফুল আলম।

বিজ্ঞাপন

এতে বলা হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্কুলারে উল্লেখ আছে, চেম্বারের প্রশাসক নিয়োগের তারিখ থেকে ১২০ দিনের মধ্যেই নির্বাচন দিয়ে নির্বাচিত প্রতিনিধিদের কাছে দায়িত্ব প্রদান করতে হবে। বিষয়টি সাংঘর্ষিক। এক্ষত্রে যারা ৩০ দিন আগে চেম্বারের সদস্য হবেন, তাদের ভোট প্রদানের সুযোগ দিতে হবে অথবা প্রশাসক নিয়োগের তারিখ হতে ১৮০ দিন পরে নির্বাচন দিতে হবে।

চেম্বারে কমপক্ষে দেড় হাজার ভুয়া ভোটার আছে উল্লেখ করে এসব সদস্যপদ বাতিল এবং পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে নতুন সদস্য নেয়ার দাবি জানানো হয়েছে। এ ছাড়া সাবেক সংসদ সদস্য এম এ লতিফের আশীর্বাদপুষ্ট চেম্বারের ভারপ্রাপ্ত সচিব প্রকৌশলী ফারুক, সহকারী সচিব সৈয়দ সালামত উল্লাহ ও মাহবুব আলম, কর্মকর্তাদের মধ্যে রাজীব দাশ, আনিসুর রহমান, তারেকুল ইসলাম, সোহাগ, নুরুল আবছার চৌধুরীকে অবিলম্বে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দাবি জানানো হয়েছে।

গত ১৭ বছরে যারা চেম্বারের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন, তাদের গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত সাবেক স্বৈরাচার সরকারের দোসর উল্লেখ করে তাদের নির্বাচনে অযোগ্য ঘোষণার দাবি করেন ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

বঞ্চিত ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে প্রশাসক মোহাম্মদ আনোয়ার পাশা বলেন, ‘আমাকে ক্ষমতা দেওয়া হয়েছে ১২০ দিনের। এর মধ্যে গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করে নির্বাচিত প্রতিনিধির হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। এটা কোনোভাবে সম্ভব নয়। এজন্য আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারকে পত্র দিয়েছি, যাতে ১২০ দিনের সময়টা আরও ১২০ দিন বাড়ানো হয়।’

তিনি বলেন, ‘এখন যারা নতুন সদস্য হতে আবেদন করছেন, তাদের তথ্য যাচাই-বাছাই করে চেম্বারের ওয়েবসাইটে প্রতিদিন আপডেট রাখা হচ্ছে। এখন একটি গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করার জন্য সবধরনের ব্যবসায়ী গোষ্ঠীর সঙ্গে আলাপ করছি। যাদের বক্তব্য গ্রহণযোগ্য মনে হচ্ছে, আমরা তাদের কথা বাস্তবায়ন করার জন্য উদ্যোগ নিচ্ছি। কারণ, আমাদের মূল লক্ষ্য একটি গ্রহণযোগ্য নির্বাচন দিয়ে দায়িত্ব হস্তান্তর করা।’

বঞ্চিত ব্যবসায়ী ফোরামের আহ্বায়ক এস এম সাইফুল আলম ও সদস্য সচিব শহীদুল ইসলাম চৌধুরী ছাড়াও এ সময় সিঅ্যান্ডএফ ব্যবসায়ী শওকত আলী, জামাল উদ্দিন বাবলু, ফাল্গুনী ট্রেডার্সের ব্যবস্থাপনা পরিচালক ইসমাইল খান, ব্রিকস অ্যাসোসিয়েশনের জাহাঙ্গীর আলম, বন্দর ট্রাক কাভারভ্যান মালিক ও কন্ট্রাকটার অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হুমায়ুন কবির সোহেল, গার্মেন্টস এক্সেসরিস ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের পরিচালক আবদুল ওয়াজেদ সোহেল, ব্যবসায়ী নেতা ইদ্রিস আলী, ইমরুল হাসান চৌধুরী, জাহাঙ্গীর আলম, আবুল হাসনাত, মো. আনাছ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ টপ নিউজ নির্বাচন দাবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর